Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

ছয় মাসে ৯৮ হাজার ২৭ কোটি টাকার রাজস্ব আদায় -এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৭:১১ পিএম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম ৬ মাসে ৯৮ হাজার ২৭ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে এনবিআর’র কনফারেন্স কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলেক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। এ সময় এনবিআরের সদস্য ও কাস্টমসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি বছরের প্রথম ৬ মাসে (জুলাই থেকে ডিসেম্বর) রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়েছে ৬ দশমকি ৩৬ শতাংশ। আগামী ৬ মাসের প্রবৃদ্ধি আরো ভালো হবে। তার জন্য একটি বিশেষ টিম গঠন করা হয়েছে।

মোশাররফ হোসেন ভূঁইয়া আরো বলেন, ছয় মাসে গত বছরের একই সময়ের চেয়ে কাস্টম ডিউটি বাবদ রাজস্ব আয় হয়েছে ৩ দশমকি ৭২ শতাংশ। ভ্যাট থেকে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৬ শতাংশ এবং ট্যাক্স বাবদ রাজস্ব আদায় হয়েছে ১০ দশমিক ৯৪ শতাংশ। অপর এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বিজিবি ও কাস্টমস কর্মকর্তাদের মধ্যে যে দ্বন্দ্ব রয়েছে তা দ্রুত বৈঠকের মাধ্যমে সমাধান করা হবে।

সারাবিশ্বের মতো আগামী ২৬ জানুয়ারি (শনিবার) আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হবে। সেদিন সকালে র‌্যালির মাধ্যমে কাস্টম দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন এনবিআর চেয়ারম্যান। এরপর জনগণের মধ্যে কাস্টমসের বিভিন্ন কার্যক্রম বিষয়ে সচেতন করতে রচনা প্রতিযোগিতা, সোনিমারসহ দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর চেয়ারম্যান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ