Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

মানসম্মত প্রশিক্ষণ ব্যাংকিং খাতে ঝুঁকি কমাতে সহায়ক

নেপালী ব্যাংকারদের সনদপত্র প্রদান অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৭:৩২ পিএম

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ৪৫ বছর ধরে দেশের ব্যাংকিং খাতের প্রশিক্ষণ এবং টেকসই পেশাদারিত্ব উন্নয়নে কাজ করছে। এখন বিদেশী ব্যাংকারদেরও প্রশিক্ষণ দিচ্ছে। এ ধরণের মানসম্মত প্রশিক্ষণ আগামী দিনে ব্যাংকিং খাতে ঝুঁকি কমাতে সহায়ক হবে। ব্যাংকারদের মধ্যে পেশাদারিত্ব বাড়বে। আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়স্থ এন. হামিদুল্লাহ মিলনায়তনে নেপালী ব্যাংকারদের সনদপত্র প্রদান এবং সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এ কথা বলেন। পাঁচ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিআইবিএমের মহাপরিচালক (চলতি দায়িত্বে) ড. শাহ মো. আহসান হাবীব এবং ব্যাংকিং ফাইন্যান্স অ্যান্ড ইন্সুরেন্স ইনস্টিটিউট অব নেপালের (বিএফআইএন) ব্যবস্থাপনা পরিচালক ড. বিনোদ আত্রেয়া। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএফআইএন এর সমন্বয়কারী রুবি ভাটারাই, বিআইবিএম-এর কোর্স সমন্বয়কারী এবং বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। বিআইবিএম এবং বিএফআইএন এর যৌথ আয়োজনে ‘ঝুঁকি ভিত্তিক অভ্যন্তরীণ নিরীক্ষা’ বিষয়ক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করছেন নেপালের সরকারি-বেসরকারি ব্যাংকের ২৩ কর্মকর্তা।

সূত্র মতে, ব্যাংকিং ফাইন্যান্স অ্যান্ড ইন্সুরেন্স ইনস্টিটিউট অব নেপাল (বিএফআইএন) এর সাথে গত নভেম্বরে এক সমঝোতা স্মারক সইয়ের প্রেক্ষিতে বিআইবিএম এবং বিএফআইএন যৌথভাবে এ প্রশিক্ষণ কোর্স সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণের অংশ হিসেবে আজ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) পরিদর্শন করেন নেপালী ব্যাংকাররা।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, নেপালের ব্যাংকারদের প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে দুই দেশের ব্যাংকিং খাতের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের এক দারুণ সুযোগ তৈরি হয়েছে। যা আগামী দিনে টেকসই ব্যাংকিং খাত গড়তে সহায়ক হবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, বিআইবিএম এবং বিএফআইএন আগামী দিনগুলোতে ঢাকা এবং কাঠমুন্ডুতে এ ধরণের যৌথ উদ্যোগের প্রশিক্ষণ এবং অন্যান্য কর্মসুচী পরিচালনা করবেন।

বিআইবিএমের মহাপরিচালক (চলতি দায়িত্বে) ড. আহসান হাবীব বলেন, এ প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে নেপাল এবং বাংলাদেশের ব্যাংকারদের মধ্যে একটি মেলবন্ধন তৈরি হবে। এ ধরণের কর্মসূচীর কারণে নেপাল এবং বাংলাদেশের আর্থিক খাতে কর্মরতদের আর্ন্তজাতিক চর্চাগুলো জানার এক বড় প্লাটফর্ম তৈরি হয়েছে- যা আগামী দিনে জ্ঞান ভিত্তিক ব্যাংকিং খাত গড়ে তুলতে সহায়ক হবে। ড. হাবীব আরও বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় এবং কিছু কিছু স্পর্শকাতর বিষয় যেমন-ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারী খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। বিআইবিএম অনলাইন এবং অন ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে। এর ফলে ব্যাংক কর্মকর্তাদের মধ্যমেয়াদী প্রশিক্ষণ গ্রহণের পথ সুগম হচ্ছে।

বিএফআইএন এর ব্যবস্থাপনা পরিচালক ড. বিনোদ আত্রেয়া এবং নেপাল থেকে আগত প্রশিক্ষণার্থীবৃন্দ প্রশিক্ষণ কোর্সটি আয়োজনের জন্য বিআইবিএমকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও নেপালী ব্যাংকারদের জন্য বিআইবিএম এ ধরণের কোর্স আয়োজন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংকের গভর্নর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ