Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

এবার ভাঁজ করা স্মার্টফোন আনছে শাওমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৮:৩০ পিএম

প্রয়োজন হলে হাতের স্মার্টফোনটির ভাঁজ খুলে ট্যাবলেটে রূপান্তরিত করা যায়, আবার ডিসপ্লের দুইপাশের অংশ পেছনে ফোল্ড করে পুনরায় ফোন হিসেবেও ব্যবহার করা যায়। এমনই একটি আশ্চর্য ফোন উন্মোচন করার কথা জানিয়েছে চীনের স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান শাওমি।
চীনা প্রযুক্তি সংস্থা সোশ্যাল মিডিয়া সাইট ওয়েইবোতে দেয়া একটি পোস্টে কম্পানিটি প্রতিশ্রুতি দিয়েছে যে ডবল ভাঁজ করা ডিভাইসটি শিগগিরই বাজারে আসছে এবং সাধারণ মানুষকে এর নাম ঠিক করার ব্যাপারে সাহায্য করার জন্য আহ্বানও করা হয়েছে।
যদিও স্যামসাং এবং স্টার্ট-আপ রয়্যাল আগেই তাদের নিজস্ব নমনীয়-স্ক্রীনযুক্ত ফোন উন্মোচন করেছিল। কিন্তু তাদের ফোনগুলো শুধু একবার ফোল্ড করা যায়।
পরামর্শক প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের বেন উড বলেছেন, ‘এটি খুবই মজার যে শাওমি তাদের ফোনের প্রোটোটাইপে তিনটি উপায়ের ভাঁজ করার পদ্ধতি বের করতে পেরেছে।’ বেন উড বলেন, ‘সাধারণত ফোনের যে অংশে ভাজটা পড়ে যেখানে সমস্যার আশঙ্কা বেশি থাকে। তারপরও ফোল্ডেবল স্ক্রিনের এই ধারণা স্মার্টফোন প্রস্ততকারকদের তাদের ফোনগুলোকে অন্য ফোনগুলোর চাইতে আলাদা করবে ‘
এ কারণে নতুন প্রযুক্তি সম্বলিত এই স্মার্টফোনটি যথেষ্ট ব্যয়বহুল হবে বলে ধারণা করা হচ্ছে। ফোল্ডিং ডিসপ্লেগুলি পরবর্তী প্রজন্মের স্মার্ট ডিভাইসের নতুন সূচনা করবে বলে মনে করেন উড। তিনি বলেন, ‘এই ভাজ করা ট্যাবলেটসহ একটি স্মার্টফোন যে গ্যাজেট প্রেমীদের চুম্বকের মতো টানব তাতে কোনও সন্দেহ নেই।’ এছাড়া এই ফোনটিকে রক্ষায় এর কেসের ডিজাইনটি কেমন হতে পারে সেটা নিয়েও চিন্তায় পড়েছেন কেস উৎপাদকরা।
চলতি বছরেই তারা একটি ফোল্ড-আউট স্ক্রিনের ফোন বের করতে যাচ্ছে বলে জানিয়েছে হুয়াওয়ে। এ ধরণের ঘোষণা আরও আগে দিয়েছে স্যামসাং। তাদের গ্যালাক্সি এক্স ফোনে এই প্রযুক্তি সংযোজনের পরিকল্পনা রয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে স্যামসাং এই ফোন সেটের ব্যাপারে জানালেও সামনে এ নিয়ে আরও বিস্তারিত খোলাসা করার কথা বলেছে প্রতিষ্ঠানটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্টফোন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ