Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

আমিরাতে অবৈধ অভিবাসীদের আশ্রয় দিলে লাখ দিরহাম জরিমানা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৮:৪৬ পিএম

আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের ভাড়া বা আশ্রয় দিলে আর তা হাতেনাতে ধরা পড়লে আশ্রয়দাতাকে দিতে হবে ১ লাখ দিরহাম জরিমানা। আরব আমিরাতের ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি এন্ড সিটিজেনশিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে এ তথ্য জানায়।
খবরে বলা হয়, স¤প্রতি ‘আপনার স্থিতি সংশোধন করে নিজেকে সুরক্ষিত করুন’ এ স্লোগানে উদ্যোগটি বাস্তবায়নের লক্ষ্যে গত ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রথম ধাপে তিন মাস, পরে আরো ১ মাস করে দু’ ধাপে দু’মাস বাড়িয়ে মোট পাঁচ মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করে কোন রকম জরিমানা ও আইনি জটিলতা ছাড়াই অবৈধদের বৈধ হওয়ার অথবা দেশ ত্যাগের সুযোগ করে দেয় আরব আমিরাত সরকার। তাই গত ৩১ ডিসেম্বর ক্ষমা ঘোষণার মেয়াদ পাঁচ মাস অতিবাহিত হওয়ার পর জরিমানার এই বিধান এলো। অপরদিকে অবৈধভাবে থাকা লোকদের কাজে রাখলে আগে ৫০ হাজার দিরহাম জরিমানার যে বিধান ছিল তাও বহাল রয়েছে।
এদিকে দীর্ঘ ৫ মাসের সাধারণ ক্ষমা ঘোষণার অপূর্ব এই সুযোগটি পেয়েও যারা বৈধ হননি বা এদেশটি ছেড়ে যাননি তাদের জন্য এখন অপেক্ষা করছে মহাবিপদ। কারণ, আইন লঙ্ঘনকারীদের শাস্তির আওতায় আনার জন্য দেশটির সর্বত্রই আইনশৃঙ্খলা বাহিনী চিরুনী অভিযান চালাবে বলে জানা গেছে।
প্রসঙ্গত উল্লেখ্য, অভিযানের এমন আশঙ্কার কথা উল্লেখ করে তখন বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটের পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা অবৈধভাবে দেশটিতে বসবাস করে আসছেন তাদের বৈধ হতে অথবা আউট পাস নিয়ে ফিরে গিয়ে দেশের ভাবমর্যাদা উজ্জলের জন্য বার বার তাগিদ দেয়া হয়েছিল।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ