Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা আসছেন মার্কিন মুখ্য উপসহকারী মন্ত্রী উইলিয়াম ই টড

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি এবং আঞ্চলিক সমন্বয়সহ বেশ কয়েকটি বিষয় সামনে রেখে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মুখ্য উপসহকারী মন্ত্রী (পিডাস) উইলিয়াম ই টড ঢাকা আসছেন। সফরে তিনি তার দেশের একটি আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।
তবে বাংলাদেশের নিরাপত্তা ইস্যুই এই সফরে অন্যতম বিষয় বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। সম্প্রতি ঢাকা সফর করা যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই এর সফরের ধারবাহিকতা নিয়ে তিনি আলোচনা করবেন। তিনি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।
জানা গেছে, চলতি সপ্তাহেই বাংলাদেশে আসছেন উইলিয়াম ই টড। ঢাকায় অবস্থানকালীন সময়ে তিনি বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক, নিরাপত্তা পরিস্থিতি এবং আঞ্চলিক সম্বনয় নিয়ে আলোচনা করবেন।    
মার্কিন দূতাবাস সূত্রে জানা গেছে, মুখ্য উপসহকারী মন্ত্রী ঢাকায় সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন। উইলিয়াম ই টড মন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে কম্বোডিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। যেখানে তিনি গণতন্ত্রের অগ্রসরতা, মানবাধিকার, আঞ্চলিক স্থিতিশীলতা, সন্ত্রাস প্রতিরোধ ও বাণিজ্য এবং বিনিয়োগ বাড়াতে লক্ষ্য নিবিষ্ট করেন। কম্বোডিয়াতে তার দায়িত্ব পালনের আগে তিনি যুক্তরাষ্ট্র দূতাবাস কাবুলের উন্নয়ন ও অর্থনীতি বিষয়ক সমন্বয় পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি মার্কিন সরকারের উচ্চ পর্যায়ে বিভিন্ন দায়িত্ব পালন করেন। পনের বছরেরও বেশী সময় ধরে তিনি জ্যেষ্ঠ পর্যায়ের কর্মকর্তা হিসাবে কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা আসছেন মার্কিন মুখ্য উপসহকারী মন্ত্রী উইলিয়াম ই টড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ