Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

মুশফিক যেখানে সবার ওপরে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

 বিপিএলের ষষ্ঠ আসরে মুশফিকুর রহিমের ব্যাটে রানের ফোয়ারা ছুটছেই। স্থানীয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে ধারাবাহিক পারফর্ম করছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। শুধু পারফর্ম বললে ভুল হবে, মুশফিকুর রহিম এখন পর্যন্ত সবচেয়ে বেশি স্বস্তিতে রয়েছেন। দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন, ২২ গজে ব্যাট হাতে দ্যুতি ছড়াচ্ছেন, ম্যাচ জেতাচ্ছেন মাঠে থেকে। সব মিলিয়ে মুশফিক অসাধারণ, দুর্দান্ত।
তার দল চিটাগং ভাইকিংস ৭ ম্যাচে ৬ জয় নিয়ে এখন পয়েন্ট টেবিলে সবার ওপরে। সেরা চার প্রায় নিশ্চিত তাদের। শেষ ৫ ম্যাচে ৩টিতে জয় পেলে সেরা দুইয়ে থাকা নিশ্চিত হবে। আর সেরা দুইয়ে থাকলে ফাইনালে উঠার লড়াইয়ে দুবার সুযোগ পাবে তার দল।
মুশফিকের নেতৃত্বগুণে দল ভালো করছে, তা বলার অপেক্ষা রাখে না। আর মাঠে তার ব্যক্তিগত পারফরম্যান্স তো নজরকাড়া। ৭ ম্যাচে ৪৬.১৬ গড়ে ২৭৭ রান করেছেন চিটাগংয়ের অধিনায়ক। বুধবার ঢাকায় নিজেদের সপ্তম ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৬৪ রান করেছেন। ১৫৮ রানের লক্ষ্য ব্যাটিং করে চিটাগং রাজশাহী কিংসকে হারিয়েছে ৬ উইকেটে। ৪৬ বলে ৬৪ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মুশফিক। হয়েছেন ম্যাচসেরাও।
এই ইনিংস খেলার পথে মুশফিক ভেঙেছেন বিপিএলের রেকর্ড। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশের ঘরোয়া এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে মুশফিক এখন সবচেয়ে বেশি রানের মালিক। ৬৫ ম্যাচে ৬১ ইনিংসে ৩৪.০৪ গড়ে মুশফিকের রান ১৬৩৪।
শীর্ষে উঠতে মুশফিক পেছনে ফেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদকে। ৭২ ম্যাচে ৬৮ ইনিংসে মাহমুদউল্লাহর রান ১৫৮৩। এরপর তামিম ইকবাল, সাকিব আল হাসান ও সাব্বির রহমানের অবস্থান। তামিম ৫২ ম্যাচে ৫১ ইনিংসে ১৫৫০ রান, সাকিব ৬৯ ম্যাচে ৬৮ ইনিংসে ১৩৭১ রান এবং সাব্বির ৭০ ম্যাচে ৬২ ইনিংসে করেছেন ১২৭৫ রান।
স্থানীয় ক্রিকেটারদের মধ্যে এবারের আসরে সবচেয়ে বেশি রানের মালিক মুশফিক। ২২ গজে তার ব্যাট ধারাবাহিক হাসলে এক আসরের সবচেয়ে বেশি রানের রেকর্ডও ভাঙতে পারেন তিনি। বিপিএলের প্রথম আসরে বরিশাল বার্নাসের হয়ে পাকিস্তানের আহমেদ শেহজাদ ১২ ম্যাচে ৪৮৬ রান করেছিলেন। শুধু মুশফিক না, রংপুর রাইডার্সের রাইলি রুশোও রয়েছেন দারুণ ফর্মে। ৮ ম্যাচে প্রোটিয়া এই ব্যাটসম্যান করেছেন ৩৫৯ রান।

চট্টগ্রাম পর্বের আগে বিপিএল
দল ম্যাচ জয় হার পয়েন্ট রানরেট
চিটাগং ভাইকিংস ৭ ৬ ১ ১২ ০.৩৩৯
ঢাকা ডায়নামাইটস ৮ ৫ ৩ ১০ ১.৩৬১
কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৮ ৫ ৩ ১০ -০.০৩৭
রংপুর রাইডার্স ৮ ৪ ৪ ৮ ০.২৬৪
রাজশাহী কিংস ৮ ৪ ৪ ৮ -০.৩৪৯
খুলনা টাইটান্স ৯ ২ ৭ ৪ -০.৬৫৩
সিলেট সিক্সার্স ৮ ২ ৬ ৪ -০.৮৪২

সেরা পাঁচ ব্যাটসম্যান
ম্যাচ রান সর্বোচ্চ গড় স্ট্রাইক ১০০/৫০
রুশো (রংপুর) ৮ ৩৫৯ ৮৩ ৮৯.৭৫ ১৪৬.৫৩ ০/৪
মুশফিক (চিটাগং) ৭ ২৭৭ ৭৫ ৪৬.১৬ ১৩৪.৪৬ ০/৩
পুরান (সিলেট) ৮ ২৭২ ৭২ ৪৫.৩৩ ১৫২.৮০ ০/২
জুনায়েদ (খুলনা) ৯ ২৪৯ ৭০ ২৭.৬৬ ১৪০.৬৭ ০/১
ওয়ার্নার (সিলেট) ৭ ২২৩ ৬৩ ৩৭.১৬ ১৩১.১৭ ০/৩

সেরা পাঁচ বোলার
ম্যাচ উই. সেরা গড় ইকো. ৪/৫
সাকিব (ঢাকা) ৮ ১৭ ৪/১৬ ১১.৮২ ৬.৯৩ ১/০
তাসকিন (সিলেট) ৮ ১৬ ৪/২৮ ১৫.৫০ ৮.৮৫ ২/০
মাশরাফি (রংপুর) ৮ ১৩ ৪/১১ ১৫.৭৬ ৬.৬১ ১/০
শফিউল (রংপুর) ৮ ১৩ ৩/৩১ ১৮.৩৮ ৮.৪৮ ০/০
সানি (রাজশাহী) ৮ ১২ ৩/৮ ১২.০০ ৬.০০ ০/০

 

 

 



 

Show all comments
  • মো:আজিজ ২৫ জানুয়ারি, ২০১৯, ৩:০১ পিএম says : 0
    জিতবে মুশফিক জিতবে ভাইকিংস
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিক

১৫ মার্চ, ২০১৯
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
১১ ফেব্রুয়ারি, ২০১৯
১১ জানুয়ারি, ২০১৯
৩ জানুয়ারি, ২০১৯
৩০ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন