Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

পদ্মা সেতুর আরও দুটি স্প্যান বসবে ফেব্রুয়ারিতে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

প্রমত্তা পদ্মার বুকে দাঁড়িয়ে গেছে এক কিলোমিটারেরও বেশি দীর্ঘ পদ্মাসেতু। পদ্মার জাজিরা প্রান্তে একসঙ্গে ৬টি স্প্যান আর মাওয়া প্রান্তে একটি স্প্যান বসানো হয়েছে। ৪১ টি স্প্যানের মধ্যে বসানোর বাকি আছে আরও ৩৪টি। আগামী মাসে আরও দুটি স্প্যান বসানো হবে।
পদ্মা সেতু প্রকল্প সংশ্লিষ্টরা জানান, জাজিরা প্রান্তে সেতুর ৪২ নম্বর পিলার (শেষ পিলার) থেকে ৩৬ নম্বর পিলারের মধ্যে ৬ টি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে। এখন স্প্যান বসানোর জন্য প্রস্তুত আছে জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলার এবং মাওয়া প্রান্তে ২ ও ৩ নম্বর পিলার। এরমধ্যে ৩৪ ও ৩৫ নম্বর পিলারে স্প্যান প্রস্তুতি শেষ পর্যায়ে।
এই প্রসঙ্গে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পুরো প্রকল্পের ৬৩ ভাগ কাজ হয়েছে। ফেব্রুয়ারিতে আরও ২টি স্প্যান বসানো হবে।
পদ্মাসেতুর কাজ শুরু হয়েছিল চার বছর আগে, ২০১৫ সালের ডিসেম্বরে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে এই সেতুর কাজ শেষ হওয়ার কথা ছিল গত বছরের ডিসেম্বরে। তবে নানা জটিলতা ও প্রতিকূলতার কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ করা যায়নি। আশা করা যাচ্ছে, ২০২০ সালের জুন মাসে যান চলাচলের জন্য খুলবে পদ্মাসেতু।
পদ্মাসেতু বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় কোনো নির্মাণ কাঠামো। যা নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতুর আরও দুটি স্প্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ