Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে চীনা দূতাবাসে স্মারকলিপি পেশ বিশ্ব সুন্নী আন্দোলনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ৭:২৮ পিএম | আপডেট : ৭:৪৮ পিএম, ২৫ জানুয়ারি, ২০১৯

চীনে গণহারে উইঘুর মুসলিম নির্যাতন ও ব্যাপকহারে বন্দি রাখা ও বলপূর্বক ধর্মচ্যুতকরণের প্রতিবাদে চীনের দূতাবাসে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ স্মারকলিপি প্রদান করেছে।

আজ পেশকৃত স্মারকলিপিতে উইঘুর মুসলিমদের মানবিক ও নাগরিক অধিকার হরণ এবং ধর্মীয় অধিকার রুদ্ধ করণের সীমাহীন দুরাবস্থায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। স্মারকলিপিতে বলা হয়, ইসলামের মহান নবীর মূল শিক্ষা সব মানুষকে ভালোবাসা ও সব মানুষের কল্যাণ সাধনা এবং সব সৃষ্টির ক্ষতি করা থেকে বিরত থাকা। স্মারকলিপিতে বলা হয়, ইসলাম সব মানুষের নিরাপত্তা ও বিশ্ব শান্তির ধারক এবং কোন মুসলিমই সন্ত্রাসী নয় এবং কোন রাষ্ট্রের জন্য হুমকি নয়।

স্মারকলিপিতে বলা হয়, সালাফি-ওহাবি সন্ত্রাসী মতবাদ ‘ইসলাম’ নয় এবং এসব মতবাদের অনুসারি মুসলিম নয় বরং ইসলাম থেকে বিচ্যুত। এরা ইসলাম ও মানবতার শত্রু ইসরাইল-আমেরিকা ও সউদী স্বৈরশাষকগোষ্ঠির সৃষ্ট। এসব দেশের সন্ত্রাসীদের জন্য সমগ্র উইঘুর জনগোষ্ঠিকে অপরাধী সাব্যস্ত করে শাস্তি দেয়া অন্যায় এবং মানবতা বিরোধী অপরাধ।

স্মারকলিপিতে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের পক্ষ থেকে অবিলম্বে সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করে নাগরিক ও মানুষ হিসেবে মুসলিমদের স্বাভাবিক জীবন যাপনের সুযোগ দেয়ার আবেদন জানানো হয়।



 

Show all comments
  • Azad kalam ২৫ জানুয়ারি, ২০১৯, ১০:২৯ পিএম says : 0
    বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চীনের সরকার কে প্রতিবাদ জানানো হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা দূতাবাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ