Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১২:১১ এএম

দুই স্যাটেলাইট
ইনকিলাব ডেস্ক : মহাকাশে দুটি স্যাটেলাইট পাঠাচ্ছে ইরান। ইরানের ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে কক্ষপথে পয়গাম ও দোস্তি নামে দুটি স্যাটেলাইট দুটি পাঠানো হচ্ছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। মন্ত্রিসভার বৈঠকের পর বুধবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তার দেশ আগামী কয়েকদিনের মধ্যে কক্ষপথে ওই স্যাটেলাইট পাঠাবে। তিনি বলেন, ইরানের তৈরি সাফির ক্যারিয়ারে করে নতুন ওই স্যাটেলাইট পাঠানো হবে এবং এটি মহাকাশের ২৬০ কিলোমিটার পর্যন্ত যাবে। ইরনা।

তদন্ত করবে জাতিসংঘ
ইনকিলাব ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি খুনের তদন্ত করবে জাতিসংঘ। এই তদন্তের জন্য তুরস্কে যাচ্ছেন জাতিসংঘের বিচার বহির্ভূত হত্যাকাÐ সম্পর্কিত বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড। ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগিকে গত বছর ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটের ভেতরে খুন করা হয়। এ ঘটনার জন্য সরাসরি যুবরাজকে দোষী করছে সমালোচকরা। তবে সউদী আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে। রয়টার্স।

হামলার ক্ষমতা
ইনকিলাব ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলি সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত জেনারেল সিরিয়ার সামরিক শক্তির প্রশংসা করেছেন। সিরিয়ার রাজধানী দামেস্কে সা¤প্রতিক ইসরাইলি হামলার জবাবে তেল আবিবে পাল্টা আঘাত হানা হবে বলে দামেস্ক হুমকি দেয়ার পর জেনারেল জ্যাক আমিডোর এ মন্তব্য করেন। ইসরাইলের ৭ নম্বর টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তেল আবিবের বিমানবন্দরে হামলা চালানোর সিরীয় হুমকি প্রসঙ্গে বলেন, এই হুমকি বাস্তবায়নের সক্ষমতা সিরিয়ার সেনাবাহিনীর রয়েছে। রয়টার্স।

প্রক্সি ভোট
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের হাউস অব কমন্সে এখন থেকে প্রক্সি ভোট দেয়া যাবে। পরীক্ষামূলকভাবে এক বছরের জন্য এটা কার্যকর করা হচ্ছে। হাউস অব কমন্সের নেতা এবং ব্রিটিশ কনসারভেটিভ পার্টির রাজনীতিবিদ আন্দ্রে লিডসম এই ঘোষণা দিয়েছেন। লিডসম তার ঘোষণায় বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি প্রক্সি ভোট কার্যকর হতে যাচ্ছে। মাতৃকালীন এবং পিতৃকালীন ছুটিতে যারা থাকবে তারা এই সুবিধা পাবে। ২৮ জানুয়ারি এটা কার্যকর হবে। দ্য গার্ডিয়ান।

রফতানি বেড়েছে
ইনকিলাব ডেস্ক : ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের পর সউদী আরবের জ্বালানি তেল রফতানি গেলো ২ বছরের মধ্যে সবচেয়ে বেড়েছে। নভেম্বরে দেশটির জ্বালানি তেলের রফতানি ৫ লাখ ৩৪ হাজার ব্যারেল বেড়ে পৌঁছেছে দৈনিক ৮২ লাখ ব্যারেলে। ওপেক ও ওপেক বহির্ভূত দেশগুলোর জ্বালানি তেলের উত্তোলন কমানোর পদক্ষেপ কার্যকরের পর বেড়েছে সউদী আরবের জ্বালানি রফতানি। এর আগে দৈনিক ১২ লাখ ব্যারেল জ্বালানি উত্তোলন কমানোর চুক্তিতে এসেছে ওপেক দেশগুলো। রয়টার্স।

২ যুবকের স্বীকারোক্তি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে একটি মসজিদে বোমা হামলার কথা স্বীকার করেছে হোয়াইট র‌্যাবিট নামের একটি উগ্রপন্থি সংগঠনের দুই সদস্য মাইকেল ম্যাকহোর্টার (২৯) ও জোই মরিস (২৩)। তারা স্বীকার করেছে মুসলিমদের মধ্যে ভীতি সৃষ্টি করতে তারা ২০১৭ সালে ওই বোমা হামলা করেছিল, যাতে মুসলিমরা যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যায়। খবরে বলা হয়েছে, দুটি বোমা হামলার চেষ্টা, সশস্ত্র ডাকাতি ও একটি রেলওয়ে কোম্পানি থেকে চাঁদাবাজিরও অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। পুলিশ বলেছে, ম্যাকহোয়ার্টার স্বীকার করেছে তার গ্রুপ হোয়াইট র‌্যাবিটস ২০১৭ সালের আগস্টে মিনিয়াপোলিসে দারুল ফারুক ইসলামিক সেন্টারে বোমা হামলা চালায়। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ