Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

গম চাষে স্বপ্ন দেখছে বালিয়াকান্দির কৃষকরা

বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১২:১১ এএম

বছর বালিয়াকান্দি জেলার উপজেলাতে গমে বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে কৃষক। ভালো ফলন পাওয়ার সম্ভাবনায় হাসি ফুটেছে প্রান্তিক চাষিদের মুখে।
উপজেলার ইসলামপুর ইউনিয়ন উপ-সহকারী কৃষি অফিসার মোছা. মাসুমা আক্তার, মোছা. পুতুল আক্তার ও কাজী মো. আব্দুর রব এর সাথে কথা হলে তারা জানান, আমরা আমাদের উন্নত প্রযুক্তির বিভিন্ন দিক প্রান্তিক চাষিদের মধ্যে তুলে ধরে তাদের বোঝানোর কারণে এবারে এই এলাকায় গম চাষ হয়েছে অনেকাংশে। আমরা কৃষকের বাড়ী বাড়ী গিয়ে তাদের উন্নত প্রযুক্তিতে ফসল উৎপাদন সম্পর্কে ধারণা দিতে সক্ষম হয়েছি। অফিসের মাধ্যমে গ্রামের প্রান্তিক চাষীদের মধ্যে উন্নত জাতের বীজ এবং বিনামূল্যে সার, কীটনাশক ও প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম বিতরনের মাধ্যমে চাষীদের গম চাষে উৎসাহিত করে তুলেছি। বালিয়াকান্দি উপজেলার ১নং ইসলামপুর ইউনিয়নের স্থানীয় চাষিরা জানায়, আমরা এর আগে গমের আবাদ করেছি। কিন্তু ফলন ভালো না হওয়ায় অনেক ক্ষতি হয়েছে। জমিতে লোনা ভাব থাকায় আগের মতো উৎপাদন হয় না। তারা বলেন, এখন দাম ভালো হওয়ায় এবং চাহিদা বেশী হওয়ায় এবছর আমরা গম চাষে আগ্রহী হয়ে আবাদ করছি। আশা করছি এবছর গমের ভালো ফলন পাবো। বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন বলেন, এই উপজেলার চাষিরা গমের চাষে আগ্রহ হারিয়ে আবাদ কমিয়ে ফেলেছিলেন। বর্তমানে গমের দাম বেশী হওয়ায় কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ ও সমতিত চাষের পরামর্শ দেওয়া হয়। এতে ভালো কাজ হয়েছে। তিনি আরো বলেন, লোনা ভাব কেটে যাওয়াসহ সমস্ত জমি উর্বরা শক্তি ফিরে পেয়েছে। চাষিদের গম আবাদের ক্ষেত্রে সব সময় প্রয়োজনীয় সহযোগীতা ও পরামর্শ দিয়ে আসছি আমরা চলতি মৌসুমে বালিয়াকান্দি উপজেলায় কমপক্ষে ১৫০ হেক্টর জমিতে আমাদের গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু আবাদ হয়েছে তার চেয়ে অনেক বেশী। চলতি মৌসুমে উপজেলার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৭৫ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ