Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

শিক্ষা ও শিক্ষা ভাবনাকে সবক্ষেত্রে বিবেচনায় আনা উচিত, ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ১১:৪১ এএম

শিক্ষা ও শিক্ষা ভাবনাকে জীবনের সবক্ষেত্রে বিবেচনায় আনা উচিত বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার সকাল সাড়ে ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটে আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে 'শান্তি ও উন্নয়নের জন্য শিক্ষা' শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ঢাবি শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতারের সভাপতিত্বে আলোচনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মোঃ মশিউজ্জামান।

ঢাবি উপাচার্য বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে গুণগত শিক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায় দেরিতে হলেও শিক্ষা দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। আন্তর্জাতিক শিক্ষা দিবসের আলোচনায় বাংলাদেশের মডেল বিশ্বদরবারে তুলে ধরতে হবে। গণমাধ্যমে প্রতিদিনই শিক্ষকদের বিভিন্ন ধরণের অনৈতিকতা খবর পাওয়া যায়। তাই সে বিষয়টিও আজকে ভাবার সময় এসেছে। আমাদের সোসাইটি, এডুকেশন ও পারফেকশন নিয়ে ভাবতে হবে । আমাদের উদ্ভাবনীগুলো বিশ্ব মণ্ডলে ছড়িয়ে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক মোঃ মশিউজ্জামান বলেন, 'টেকসই উন্নয়নে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। আমরা অবৈতনিক শিক্ষাকে প্রাথমিক পর্যায় থেকে মাধ্যমিক পর্যায়ে নিয়ে আসতে সক্ষম হয়েছি। শিক্ষাক্ষেত্রে আমাদের আরও অনেক কিছু করার আছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার উপস্থিত অতিথিদের ধন্যবাদ জানান এবং আন্তর্জাতিক শিক্ষা দিবসের কর্মসূচি আগামীদিনে আরও বড় পরিসরে আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ