Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁদপুরে থ্যালাসেমিয়ায় আক্রান্ত দুবোন বাঁচতে চায়

চাঁদপুর প্রতিনিধি | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ৫:২৩ পিএম

অবুঝ দুটি শিশু তানজিলা আক্তার (১২) ও হাবিবা আক্তার (৭)। এরা দুজনেই একই মায়ের সন্তান। বাড়ি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া গ্রাম। তাদের বাবার নাম অহিদ গাজী। মা হনুফা বেগম। ছোট্র এই শিশু দুটি থ্যালাসেমিয়া নামক রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর গুনছে। অথচ এ বয়সে তাদের হৈ হুল্লুড় করে জীবন কাটানোর কথা ছিল।

তাদের রক্ত শূন্যতায় যে কোন সময় ঝড়ে যেতে পারে একই পরিবারের এই দুশিশুর তাজা প্রাণ। ডাক্তারদের মতে, রক্ত হলেই বাঁচবে তাদের জীবন অন্যথায় অকালেই চলে যেতে হবে না ফেরার দেশে। এমনি অবস্থায় দাতব্যদের রক্ত সহায়তায় মহান আল্লাহ রেখেছেন তাদের দুবোনের জীবন। চিকিৎসকদের ভাষায় এটিকে থ্যালাসেমিয়া রোগ বলা হয়।

তাদের মা হনুফা বেগম জানান, বড় মেয়ে তানজিলা ৫ বছর বয়স থেকেই আর ছোট মেয়ে হাবিবার ৪ বছর বয়স থেকে থ্যালাসেমিয়া ধরা পড়ে। এরপর থেকেই প্রতিমাসে তাদের দুজনকে এক ব্যাগ করে ‘ও পজেটিভ’ রক্ত দিতে হয়। ডাক্তার বলেছেন, নিয়মিত রক্ত না দিলে তাদের খাওয়া দাওয়া বন্ধ হয়ে যাবে এবং সমস্ত শরীর সাদা হয়ে যে কোন সময় তারা মারা যেতে পারে। কিন্তু প্রতিমাসে তাদের দুজনের রক্ত সংগ্রহ করতে গিয়ে অনেক বিপাকে পড়তে হয়। তিনি বলেন, আমার মেয়ে দুটো স্বাভাবিক জীবন নিয়ে বাঁচতে চায়। তাই তিনি সকলের সহযোগিতা চান।

এ রোগ সম্পর্কে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. হাসিবুল আহসান চৌধুরী বলেন, এটিকে জিনগত রোগ বলা হয়। কিংবা বংশগত ও জন্মগত কারণে শিশুরা এ রোগে আক্রান্ত হতে পারে। তবে বিয়ের আগে ও পরে নারী-পুরুষের যে কারো যৌন সমস্যা থাকলে সন্তানদের এ রোগ হওয়ার সম্ভাবনা বেশি।

এ রোগের করনীয় সম্পর্কে তিনি বলেন, এ রোগ থেকে বাঁচার উপায় হলো স্বামী-স্ত্রীর মেলামেশায় সর্তকতা। তবে কারো প্রথম সন্তান থ্যালাসেমিয়ায় আক্রান্ত হলে তাকে অতিদ্রুত মেডিকেল চেকআপের মাধ্যমে চিকিৎসা দিলে এমন রোগ থেকে শিশুরা রক্ষা পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ