Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

আগামী বাজেটে ট্যাক্স রেট কমানো হবে- অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৯, ৮:৫৪ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বেশি রাজস্ব আহরণ করতে আগামী বাজেটে ট্যাক্স রেট কমানো হবে। অর্থমন্ত্রী বলেন, ট্যাক্স রেট কমিয়ে করের আওতা বাড়ানো হবে। এখন তিন লাখ কোটি টাকা কর আদায় করা হচ্ছে। আশা করছি ট্যাক্স রেট কমিয়ে চার লাখ কোটি টাকা রাজস্ব আয় সম্ভব। আমরা প্রমাণ করতে চাই ট্যাক্স রেট কমিয়ে রাজস্ব বাড়ানো সম্ভব।

শনিবার (২৬ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৯ উপলক্ষে এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ট্যাক্সের প্রতিটা আইটেম নিয়ে স্টাডি করবো। কোন আইটেমে ট্যাক্স কমানো যায় এগুলো নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসবো। আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই। অর্থমন্ত্রী বলেন, আগামী জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। তবে ভ্যাট হার এক হবে না। পণ্যভিত্তিক আলাদা ভ্যাট হার হবে। এ নিয়ে ব্যবসায়ীসহ সব অংশীজনকে নিয়ে আলাপ আলোচনা করা হবে। একই সঙ্গে আমি কাউকে জেলে পাঠানোর জন্য আসি নাই। ভালোবাসা দিলে সব পাওয়া যায়।

মুস্তফা কামাল বলেন, আমি বিশ্বাস করি, সব ব্যবসায়ী অসৎ নয়, আবার সব সরকারি কর্মকর্তা অসৎ নন। সবাই অসৎ হলে এত প্রবৃদ্ধি হতো না। ঘন ঘন নীতি পরিবর্তন হবে না। জাপান থেকে পণ্য জাহাজ ওঠানোর পর দেশে আসতে আসতে শুল্ক হার পরিবর্তন হয়ে যায়- এই ঘটনা আর হবে না।

অর্থমন্ত্রী বলেন, এই দেশের বিপুল সম্ভাবনা আছে। এখানে কেউ ব্যবসা করলে ব্যর্থ হয় না। লাভ করতে হলে এদেশে কাউকে পরিকল্পনা করতে হয় না। লোকসান করতে পরিকল্পনা করতে হয়। আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের মানুষ বড় সম্পদ। ৫ বছরে দেড় কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত সেমিনারে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ন, এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ। সেমিনারে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ