Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

গ্রাহক স্বার্থ রক্ষার দাবি মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশন নীতিমালায় গ্রাহক স্বার্থ রক্ষার দাবি জানিয়েছে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। গতকাল (শনিবার) সকালে জাতীয় প্রেসক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া ভিআইপি সেমিনার হলে মোবাইল ডিভাইসের উচ্চ মাত্রার তেজস্ক্রিয়তা জনস্বাস্থের জন্য ক্ষতিকর শীর্ষক সেমিনার ও তেজস্ক্রিয়তার প্রাথমিক জরিপ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে একথা বলা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. শহীদুল্লাহ শিকদার, গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের উপদেষ্টা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর প্রকৌশলী ড. এম কামরুজ্জামান।
সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন একটি অলাভজনক স্বেচ্ছাসেবামূলক সামাজিক সংগঠন। আজকের এই জরিপ প্রতিবেদন সংগঠনের সদস্য ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেলিকমিউনিকেশন বিভাগের শিক্ষার্থীদের নিরলস প্রচেষ্টার অংশ। এই জরিপটি প্রাথমিক পর্যায়ের। ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে জরিপ করবে আমাদের সংগঠন।
তিনি আরও বলেন, ইতিমধ্যে সরকার মুঠোফোনের আইএমইআই নাম্বার সংগঠনের জন্য ডেটাবেজ তৈরি করেছে। যাতে করে অবৈধভাবে হ্যান্ডসেট আমদানি, চুরি ও প্রতারণা বন্ধ করা যাবে। কিন্তু এই ডেটাবেজ দ্বারা জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কোন ব্যবস্থা রাখা হয়নি। তবে বিটিআরসি এ ব্যাপারে আন্তর্জাতিক নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশনের নীতিমালা অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে। বক্তারা এই নীতিমালা ইউরোপ ও ভারতের সাম্প্রতিক নীতিমালা যাচাই-বাছাই করে বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী প্রণয়ন করার দাবি করেন।
নীতিমালার জন্য তাদের সুপারিশে বলা হয়, গ্রাহকের স্বার্থ ও অধিকার নিশ্চিতে বিধান রাখা, মুঠোফোনের মান পরীক্ষা করার জন্য আধুনিক পরীক্ষাগার স্থাপন করে নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশান কমিশনের নীতিমালা অনুযায়ী পরীক্ষার পর বাজারজাতের অনুমতি প্রদান করা। জনস্বাস্থের জন্য ক্ষতিকর উচ্চ তেজস্ক্রিয়তা সম্পন্ন নি¤œমানের হ্যান্ডসেট দ্রæত বাজার থেকে প্রত্যাহার করা। দ্রæত পরীক্ষার মাধ্যমে উচ্চ তেজস্ক্রিয়তার হ্যান্ডসেট গ্রাহকদের উত্তোলন করে গ্রাহকদের মাঝে বিনামূল্যে বা অপারেটরদের মাধ্যমে সহজ শর্তে হ্যান্ডসেট প্রদানের ব্যবস্থা করা। হ্যান্ডসেটের মার্কেটে রেডিয়েশন পরিমাপ করার প্রযুক্তি স্থাপন করা। যাতে গ্রাহকরা কেনার আগে রেডিয়েশন সম্পর্কে নিশ্চিত হতে পারেন।
অনুষ্ঠানে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কে সিদ্দিক-ই-রব্বানী, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র চেয়ারম্যান আবু নাছের খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কবির বাশার, কনজ্যুমারস এসোসিয়েশন অব্ বাংলাদেশ (ক্যাব)’র ভাইস প্রেসিডেন্ট এস.এম নাজের হোসাইন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও অর্থনীতি ইউনিটের কোয়ালিটি ইমপ্রুভমেন্ট সেক্রেটারিয়েট কনসালটেন্ট মোঃ হারুন-অর-রশিদ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলন’র প্রধান সমন্বয়করী জোনায়েদ সাকি প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ