Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাঁজ করা ৫জি স্মার্টফোন আনছে হুয়াওয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৪:৪২ পিএম

২০১৯ সালের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) ভাঁজ করা ৫জি প্রযুক্তির স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিতে যাচ্ছে হুয়াওয়ে। ৫জি প্রযুক্তির এ স্মার্টফোনটিতে চিপ হিসেবে ব্যবহার করা হবে বেলং ৫০০০। এছাড়াও প্রতিষ্ঠানটির প্রথম ৫জি সমর্থিত বাণিজ্যিক ডিভাইসটি হুয়াওয়ে ৫জি সিপিই প্রো নামে পরিচিত হবে। হুয়াওয়ে সূত্রে জানা যায়, একটি সিঙ্গেল চিপের মাধ্যমেই বেলং ৫০০০ এ ২জি, ৩জি, ৪জি ও ৫জি সমর্থন করে। বিভিন্ন মোডে থাকা অবস্থায় ডেটা বিনিময়ের সময় এটি খুবই ভালোভাবে বিদ্যুৎ খরচ কমাতে পারে। এমনকি কোনো কারণ ছাড়াও অনেক সময় বিদ্যুৎ খরচ হয়, সেগুলোও কমিয়ে আনতে সক্ষম এটি। বেলং ৫০০০ হলো এ ইন্ড্রাস্টির প্রথম চিপসেট যেটি দ্বারা ৫জি ডাউনলোড স্পিড আনা যায়। ৬ গিগাহার্টজের লো-ফ্রিকোয়েন্সি ব্যান্ডসের ক্ষেত্রেও এ চিপসেটের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৪.৬ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড পাওয়া যায়। এছাড়াও উচ্চ-ফ্রিকোয়েন্সির মিলিমিটার (এমএম) ওয়েভ স্পেকট্রামের ক্ষেত্রে বেলং ৫০০০ চিপসেটে সেকেন্ড প্রতি ৬.৫ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড পাওয়া যায়। যা বাজারে থাকা ৪জি এলটিই এর সর্বোচ্চ ডাউনলোড স্পিডের থেকে ১০ গুণ বেশি।

২৪ জানুয়ারি ৫জি চিপসেট ও ডিভাইসের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের (সিবিজি) প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইয়ালসু বলেন, ২০১৮ সালে হুয়াওয়ের কনজ্যুমার গ্রুপের মোট বিক্রির পরিমাণ দাঁড়িয়েছিল ৫ হজার ২০০ কোটি মার্কিন ডলার। যা এ ব্যবসার ক্ষেত্রে বছরান্তের অনেক ভালো বৃদ্ধি। সিবিজির বিক্রির মধ্যে স্মার্টফোন, পিসি, ট্যাবলেট ও ওয়েরেবলস রয়েছে।

বলা হচ্ছে, শক্তিশালী নতুন চিপসেট এবং ডিভাইস, স্মার্টফোন ব্যবসায় খুব ভালো পারফরমেন্সের খবর এসবের জন্য ৫জি ব্যবসার প্রতিযোগিতায় এগিয়ে থাকবে হুয়াওয়ে। ব্র্যান্ডটির ভাঁজকরা ৫জি সমর্থিত স্মার্টফোন এ ব্যবসায় সবার থেকে এগিয়ে থাকবে।

ইন্টারনেটে পি ৩০: পি ৩০ নিয়ে ইতোমধ্যেই কৌতুহল উদ্দীপক খবর ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, যে কোন মূহূর্তে বাজারে এ সিরিজটি ছাড়া হতে পারে। এমনকি ইন্টারনেটে পি৩০ এর ছবিও ফাঁস হয়েছে! কিন্তু ফাঁস হওয়া এ মডেলটি দেখতে মোটেও ভাঁজ ফোনের মতো নয়। তবে সম্ভবত হুয়াওয়ে এ সিরিজ নিয়ে খুবই গোপনীয়তা রক্ষা করছে। আর এদিকে আগ্রহী গ্রাহকরা হয়ে উঠছেন আরও উৎসুক।

অধিকাংশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান মোবাইল বা প্রযুক্তি সম্পর্কিত বড় ইভেন্ট যেমন এমডব্লিউসি, সিইএস, আইএফএ এর বাইরে তাদের পণ্যের ফ্ল্যাগশিপের আনুষ্ঠানিক সূচনার বিয়টি চিন্তা করে। তবে এক্ষেত্রে হুয়াওয়ে এক ধরনের বিস্ময় তৈরি করেছে। কেননা তারা প্রতিযোগিতার ব্যাপারটি মাথায় রেখে আসন্ন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে তাদের ৫জি ফ্ল্যাগশিপের আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে।

শীর্ষস্থানীয় স্মার্টফোন ভিত্তিক রিভিউ সাইট ফোনঅ্যারেনা বলছে, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৯ এ ২৪ ফেব্রুয়ারি হুয়াওয়ের এ ইভেন্ট অনুষ্ঠিত হতে পারে। সম্ভবত সে সময় পুরো বিশ্ব নতুন ৫জি সিরিজের বিষয়ে জানতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রযুক্তি

১৪ সেপ্টেম্বর, ২০২২
২৮ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ