Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিবন্ধীদের জন্য কম্পিউটার কোর্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৪:৪৮ পিএম

তথ্য-প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। রোববার (২৭ জানুয়ারি) তথ্য-প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন শীর্ষক এই প্রকল্পের উদ্বোধন করেন উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কম্পিউটার কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়, প্রকল্পের এই কোর্সটি দেশের ৬টি জেলায় অবস্থিত বিসিসি’র ৬টি আঞ্চলিক কেন্দ্রে (রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুর) একযোগে শুরু হলো। আগামী ২০২০ সাল পর্যন্ত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এ কোর্স চলবে। প্রতি ব্যাচে ২০ জন করে প্রতিবন্ধী ব্যক্তি ২০ দিনব্যাপী এ কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জুনাইদ আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের ১৬ কোটি মানুষের জীবনমান উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তিদেরও সক্ষমতা উন্নয়ন করে দেশ গঠনে সমাজের মূলধারায় সম্পৃক্ত করা হবে। এ জন্য বর্তমান সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ প্রকল্প বাস্তবায়ন করছে। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারী দক্ষ প্রতিবন্ধী ব্যক্তিদের পরবর্তীতে চাকরি প্রাপ্তিতে এ প্রকল্প সহায়তা প্রদান করবে। এ প্রকল্পে সহযোগী হিসেবে সম্পৃক্ত রয়েছে সূচনা ফাউন্ডেশেন ও সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সদস্য মোঃ রেজাউল করিম, পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) এনামুল কবির, প্রকল্প পরিচালক ও উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও মোঃ গোলাম রববানী এবং বিসিসির ৬টি আঞ্চলিক কার্যালয়ের সেন্টার ইনচার্জগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কম্পিউটার কোর্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ