Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৭:৫৮ পিএম | আপডেট : ১২:১৩ এএম, ২৮ জানুয়ারি, ২০১৯

১২ হাজার থেকে ১৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যমাত্রায় আঘাত হানতে সক্ষম আন্তমহাদেশীয় একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে চীন। ডংফেং-৪১ নামের এই ক্ষেপণাস্ত্রটি ভূগর্ভস্থ বাংকার বা প্রাচীর থেকে শত্রুকে আঘাত করতে সক্ষম। তবে পরীক্ষা ঠিক কোথায় বা কখন চালানো হয়েছে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।
প্রতিবেদনে বলা হয়েছে, কম্পিউটারভিত্তিক এ মহড়ায় কাল্পনিক শত্রুর বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। দেশটির পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) স্ট্র্যাটেজিক অ্যান্ড টেকটিক্যাল ক্ষেপণাস্ত্র বিভাগের পরিচালনাকারী ইউনিট রকেট ফোর্স এ ক্ষেপণান্ত্রের পরীক্ষা চালায়। তিন বছর আগে রকেট ফোর্স প্রতিষ্ঠা করে পিএলএ। প্রেসিডেন্ট সি চিন পিং দেশের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করার জন্য মূলত রকেট ফোর্স প্রতিষ্ঠা করেন।
এর আগে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পরমাণু বা বাংকার বিধ্বংসী বোমা এবং শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগামী হাইপারসনিক মারণাস্ত্রের হামলা ঠেকানোর জন্য ‘ইস্পাতের ভূগর্ভস্থ মহাপ্রাচীর’ তৈরি করেছে চীন।
বিভিন্ন প্রতিবেদনের বরাত দিয়ে পিএলএর সেকেন্ড আর্টিলারি ফোর্সের সাবেক কর্মকর্তা এবং ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ সং ঝংপিং বলেন, এই ক্ষেপণাস্ত্রটি ডংফেং–৪১। চীনের সবচেয়ে উন্নত আন্তমহাদেশীয় একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের একটি। সং ঝংপিং আরও বলেন, ডংফেং–৪১ চীনের পরমাণু প্রতিরোধক ক্ষমতার জন্য একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। ডংফেং-৪১ ক্ষেপণাস্ত্রটি ১২ হাজার থেকে ১৫ কিলোমিটার দূরত্বের লক্ষ্যমাত্রায় আঘাত হানতে সক্ষম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ