Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

সুবিধাবঞ্চিত ইউসেপ শিক্ষার্থীদের দারুণ সাফল্য

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে (ভোকেশনাল) পরীক্ষায় ভালো ফল করেছে ইউসেপের শিক্ষার্থীরা। দেশব্যাপী তাদের প্রায় ২ হাজার ৯০টি বিদ্যালয়ের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের পাসের হার ৯৯ দশমিক ৬৭ শতাংশ। বেসরকারি উন্নয়ন সংস্থা ইউসেপ ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট কারিগরি বিদ্যালয়গুলো থেকে এবার এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়।
ইউসেপ বিদ্যালয়ে জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর হার ৯৯ শতাংশ। ২০১৬ সালে সর্বমোট ৩০৭ জন পরীক্ষার্থী ইউসেপ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। যার মধ্যে পাস করেছে ৩০৬ জন ও জিপিএ-৫ পেয়েছে ৩০৩ জন।
এবছর শতভাগ পাস করা ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল ও ইউসেপ এ কে খান কালুরঘাট টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থীরা সবাই জিপিএ-৫ অর্জন করেছে। ইউসেপ মহসিন খুলনা টেকনিক্যাল স্কুল শতভাগ পাসসহ ৯৬ দশমকি ৫৬ শতাংশ জিপিএ-৫ ও ইউসেপ রাজশাহী টেকনিক্যাল স্কুলে পাসের হার ৯৮ দশমিক ২৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯৬ দশমিক ৫৬ শতাংশ।
১৯৭২ সাল থেকে ইউসেপ বাংলাদেশ সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা ও তাদের কারিগরি দক্ষতায় দক্ষ করে তোলার মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করে আসছে। বর্তমানে দেশের ৮টি জেলার ৫৩টি সাধারণ শিক্ষা ও ১০টি কারিগরি শিক্ষা বিদ্যালয়ের মাধ্যমে বছরে প্রায় ৪৮ হাজার শিশুর সম্পূর্ণ বিনা মূল্যে শিক্ষা ও কর্মদক্ষতা বৃদ্ধির করার কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ