Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

রাজশাহীতে দিনভর পিঠা উৎসব

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

হরেক রকম দৃষ্টি নন্দন পিঠাপুলি নিয়ে গতকাল রাজশাহী মাদার বখ্শ্ গার্হস্থ্য অর্থনীতি কলেজ প্রাঙ্গনে দিনভর হলো পিঠা উৎসব। সকালে ফিতা কেটে এর উদ্বোধন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ। প্রধান অতিথি বলেন, পিঠা তৈরী একটি শিল্প। নানা ধরনের নানা রঙের, নানা বর্ণের ও নানান সাজে পিঠা তৈরী করা হয়। তিনি আয়োজক কলেজকে এমন একটি উৎসবের আয়োজন করায় ধন্যবাদ জানান। সেইসাথে তিনি বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং যারা পিঠা তৈরী করে স্টলে প্রদর্শন করেছেন তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
বিশেষ অতিথি ছিলেন, মাদার বখ্শ্ গার্হস্থ অর্থনীতি কলেজের প্রিন্সিপাল সালমা শাহাদাত। তিনি বলেন, এই প্রথম এই কলেজে আনুষ্ঠিকভাবে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। পিঠা হচ্ছে বাঙ্গালী জাতীর সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। নবান্নের সময় অনেক ঘটা করে বিভিন্ন ধরনের পিঠা তৈরী করে পরিবার ও আত্মীয়স্বজনসহ গ্রামের সম্মানী ব্যক্তিদের নিয়ে খাওয়া হত। কিন্তু বর্তমানে এর প্রচলন অনেকাংশে কমে যাচ্ছে। আর শহরেও এর ছোঁয়া তেমন দেখা যায়না। পারিবারিকভাবে হয়ত সামান্য পিঠা তৈরী করে তারা খেয়ে থাকেন। শহরের মানুষের মধ্যে পিঠা খাওয়ার প্রবণতা বৃদ্ধি এবং হারানো ঐতিহ্যকে লালন করতেই এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। আগামীতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
উল্লেখ্য, পিঠা উৎসবে মাদার বখ্শ্ গার্হস্থ্য অর্থনীতি কলেজ একাদশ শ্রেণি, দ্বাদশ শ্রেণি, অনার্স প্রথম বর্ষ, ২য় বর্ষ ও ডিগ্রী ও প্রিভিয়াস, সাইদুর রহমান স্কুল এন্ড কলেজ, কোর্ট কলেজ, পি.এন.বালিকা বিদ্যালয়, ল²ীপুর বহুমুখী বালিকা বিদ্যালয়, ছোট বন গ্রাম বালিকা বিদ্যালয়, অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যারয়, নিউ গভ. ডিগ্রী কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ, শহিদ নজমুল হক বালিকা বিদ্যালয়, বঙ্গবন্ধু কলেজ, বরেন্দ্র কলেজ, সরকারী বরেন্দ্র কলেজ, সরকারী হেলেনাবাদ স্কুল, সরকারী মহিলা কলেজ, মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়, নর্থ বেঙ্গল ইউনিভার্সিটি, মহিলা পলিটেকনিক্যাল ইন্সটিটিউট ও পদ্মা কিন্ডার গার্টেনসহ ২৬টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎসব

১৫ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯
২৮ জানুয়ারি, ২০১৯
২৭ জানুয়ারি, ২০১৯
২৫ জানুয়ারি, ২০১৯
২১ জানুয়ারি, ২০১৯
১৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ