Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

হেসেখেলেই সিরিজ ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ৮:১৮ পিএম | আপডেট : ৮:৫১ পিএম, ২৮ জানুয়ারি, ২০১৯

ওয়ানডে সিরিজে স্বাগতিক নিউজিল্যান্ডকে দাঁড়াতেই দিচ্ছে না ভারত। প্রথম ম্যাচে বিরাট কোহলিদের জয় ছিল ৮ উইকেটের। পরের ম্যাচে আগে ব্যাট করে জেতে ৯০ রানে। এবার ৭ উইকেটে জিতে ৫ ম্যাচের সিরিজ নিশ্চিত করেছে সফরকারীরা। দশ বছর পর নিউজিল্যান্ড সফরে সিরিজ জিতল ভারত।
মাউন্ট মুনগানুইয়ে সোমবার প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে ২৪৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে ৪২ বল হাতে রেখে জয় নিশ্চিত করে ভারত। এর আগে নিউজিল্যান্ডে ভারত ওয়ানডে সিরিজ জিতেছিল একবারই। ২০০৯ সালে মাহেন্দ্র সিং ধোনির দল ৫ ম্যাচের সিরিজ জিতেছিল ৩-১ ব্যবধানে। এরপর ২০১৪ সালে ভারত হেরেছিল ৪-০তে।
টস জিতে ব্যাটে নেমে ৫৯ রানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড। টম লাথাম ও রস টেলরের ১১৯ রানের জুটিতে তা দারুণভাবে সামলে ঘুরেও দাঁড়ায় কিউইরা। কিন্তু লাথাম ফিফটি পূর্ণ করে আউট হতেই আবার ধ্বসের মুখে পড়ে ব্ল্যাক ক্যাপ বাহিনী। ৩ উইকেটে ১৭৮ থেকে ২৪৩ রানেই শেষ হয় তাদের ইনিংস। ৭ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয় টেলরের। ৪৬তম ওভারে আউট হওয়ার আগে ১০৬ বলে ৯৩ রানের ইনিংসে চার মারেন ৯টি। ভারতের হয়ে দুটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, যোগেন্দ্র চাহাল ও হার্দিক পান্ডিয়া। ৪১ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন মোহাম্মদ শামি।
বোলারদের কল্যাণে পাওয়া সহজ লক্ষ্যে হেসেখেলেই পৌঁছে যায় কোহলির দল। শেখর ধাওয়ান ২৮ রান করে ফিরলেও আরেক ওপেনার রোহিত শর্মা করেন সর্বোচ্চ ৬২ রান। দলপতি কোহলি করেন ৬০। অবিচ্ছিন্ন ৭৭ রানের জুটিতে ৪০ রানে অপরাজিত থাকেন আম্বাতি রাইডু, ৩৮ রানে দিনেশ কার্তিক।
ব্যাটসম্যানদের দায়ীত্ববান ব্যাটিং চোখে পড়লেও তিন ম্যাচেই জয়ে প্রধাণ ভূমিকায় ছিলেন মূলত ভারতীয় বোলাররা। আগামী বৃহস্পতিবার হ্যামিল্টনে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন