Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

কাতার যাচ্ছেন ইসমাইল-শিরিন-সোহাগীরা

এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ৯:২৪ পিএম

সদ্য সমাপ্ত ৪২তম জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় নজরকাড়া পারফরমেন্স করে এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হয়েছে পাঁচ অ্যাথলেট। তথ্যটি সোমবার নিশ্চিত করেছেন বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু। তিনি বলেন, ‘২৬ জানুয়ারি সমাপ্ত জাতীয় অ্যাথলেটিক প্রতিযোগিতার পারফরমেন্স বিবেচনা করেই ফেডারেশনের জাতীয় দল সিলেকশন কমিটি সোমবার দেশসেরা পাঁচ অ্যাথলেটকে এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত করেছে। নির্বাচিতরা আগামী ২১ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত কাতারে রাজধানী দোহায় অনুষ্ঠিতব্য ২৩তম এশিয়ান অ্যাথলেটি চ্যাম্পিয়নশিপ অংশ নেবেন। এরা হলেন-বাংলাদেশ নৌবাহিনীর মো: ইসমাইল, শিরিন আক্তার ও সোহাগী আক্তার এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) জহির রায়হান ও হাসান মিয়া।’

বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশন আগেই দোহায় আয়োজকদের কাছে ইভেন্টের নাম পাঠালেও সোমবার পাঠিয়েছে অ্যাথলেটদের তালিকা। এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে এবার বাংলাদেশ অংশ নেবে পুরুষদের ১০০, ২০০ ও ৪০০ মিটার স্প্রিন্ট এবং মহিলাদের ১০০ কিংবা ২০০ মিটারে।

গত শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেষ হয়েছে তিন দিনব্যাপী ৪২ তম জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতা। এ আসরে জ্বলজ্বল করেছে কিছু নতুন মুখ। যাদের মধ্য থেকে ৬ জন অ্যাথলেট টপকেছেন বিভিন্ন সময়ের টাইমিং। ফলে দীর্ঘদিন পর জাতীয় চ্যাম্পিয়নশিপে মিললো রেকর্ডের দেখা। এতে দেশের অ্যাথলেটিক্স নিয়ে আশাবাদী করে তুলছে ফেডারেশন কর্মকর্তাদের।

পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে এবার নৌবাহিনীর অ্যাথলেট সাতবারের দ্রুততম মানব মেজবাহ আহমেদের আসন দখল করেছেন একই সংস্থার মো: ইসমাইল। তিনি নতুন রেকর্ড গড়ে ১০০ মিটারে সেরা হয়ে দ্রুততম মানবের খেতাব পেয়ে নির্বাচিত হয়েছেন দোহার এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য। এই ইভেন্টের রৌপ্যজয়ী বিকেএসপির হাসান মিয়া পূর্বের রেকর্ড টাইমের চেয়ে ভালো করেছেন বলে তাকেও দোহায় পাঠানো হচ্ছে। ৪০০ মিটার স্প্রিন্টে বিকেএসপির ছাত্র জহির রায়হান ৩২ বছরের রেকর্ড ভেঙ্গে স্বর্ণ জিতে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। ২০০ মিটারে তার রেকর্ড গড়া হয়নি অল্পের জন্য। তবে এ ইভেন্টে তিনিই সেরা হয়ে যাচ্ছেন কাতারে। অন্যদিকে মহিলাদের ১০০ মিটার স্প্রিন্টে আবারো সেরা হয়ে টানা আটবারের দ্রুততম মানবী হওয়ার রেকর্ড গড়েছেন শিরিন আক্তার। এ ইভেন্টে একই সংস্থার সোহাগী আক্তার রৌপ্য জিতলেও ২০০ মিটার তিনি রেকর্ড গড়ে স্বর্ণ জিতে সবাইকে তাক লাগান। রেকর্ড টাইমিং করে ২০০ মিটারে শিরিন পান রৌপ্য। ফলে মহিলাদের মধ্যে দু’জনকেই এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য বিবেচনায় এনেছে বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সিলেকশন কমিটি। এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক মন্টু বলেন,‘যারা এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হয়েছেন তারা অবশ্যই নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন। আমরা আশাকরছি দোহায় আমাদের অ্যাথলেটরা ভালো করবেন। এখন থেকেই তারা নিয়মিত অনুশীলনে থাকবেন।’

 

পিডব্লিউডির বিশাল জয়

স্পোর্টস রিপোর্টার

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রথম বিভাগ হকি লিগে বিশাল জয় পেয়েছে পিডব্লিউডি। সোমবার বিকেলে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে পিডব্লিউডি ১১-০ গোলের বড় ব্যবধানে হারায় বর্ণক সমাজকে। বিজয়ী দলের হয়ে সোয়ান ৩টি, পরিমল, আকাশ ও লাভজট সিং ২টি করে এবং গোলাব চাদ ও ফরিদুল ১টি করে গোল করেন। এর আগে একই ভেন্যুতে দুপুরে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে ঢাকা ইউনাইটেড ২-২ গোলে ড্র করে ব্যাচেলার্স স্পোর্টিং ক্লাবের বিপক্ষে। এসসির সাথে ড্র করে। ঢাকা ইউনাইটেডের পক্ষে ইমরান আহমেদ সোহেল একাই দু’গোল করেন। ব্যাচেলার্সের মো: শামিম ও মেহেরুজ্জামান রিস্তা একটি করে গোল করেন। মঙ্গলবার একই মাঠে প্রথম বিভাগ লিগের দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে। দুপুরে দিনের প্রথম ম্যাচে ঢাকা রেলওয়ে এসসি খেলবে শিশুকিশোর সংঘের বিপক্ষে। বিকেলে দ্বিতীয় ম্যাচে দিলকুশা স্পোর্টিং ক্লাবের প্রতিপক্ষ কম্বাইন্ড স্পোর্টিং ক্লাব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন