Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

যানজটের ভোগান্তি

ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে বাইপাস

খলিল সিকদার , রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়েতে (বাইপাস) চিরাচরিত ভোগান্তির নাম যানজট। এ সড়ক ও মহাসড়কে প্রতিনিয়ত অপেক্ষা করতে হয় ঘন্টার পর ঘন্টা। যেখানে যেতে সময় লাগার কথা ২০ মিনিট, সেখানে সময় লাগে ৩ থেকে ৫ ঘন্টা পর্যন্ত।
দীর্ঘ এ যানজটের প্রধান কারণ হিসেবে জানা গেছে, ভুলতা ফ্লাইওভার ও রাস্তার নির্মান কাজ, যেখানে সেখানে যাত্রী উঠানামা, চালকরা নিয়ম না মেনে গাড়ি চালানো, হাটবাজারে ও মহাসড়কে লোড-আনলোড, অবৈধ ফুটপাট এবং যখন তখন যানবাহন বিকল হওয়া। নিত্য দিনের এ যানজটের কারণে স্কুল কলেজের ছাত্রছাত্রী, ব্যবসায়ী, চাকুরিজীবি থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষকে পড়তে হচ্ছে সীমাহীন ভোগান্তিতে।
মঙ্গলবার ও বৃহস্পতিবার এলেই ভুলতা-গোলাকান্দাইল এলাকার ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের চৌরাস্তা এলাকা থেকে যানজটের সৃষ্টি হয়। এ যানজট দিনরাত মিলে তীব্র আকারে ধারন করে। বিশেষ করে কাঞ্চন টোলপ্লাজার উভয় পাশে যানজটের কারণে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। রূপগঞ্জ থানা, হাইওয়ে ও ট্রাফিক পুলিশ অক্লান্ত পরিশ্রম করেও নিত্যদিনের এ যানজট নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হচ্ছেন। এ সড়কে চলাচলরত মালবাহী ও গণপরিবহণের যাত্রী পরিবহনে ব্যবহৃত যানবাহনগুলো আটকে গিয়ে চরম বিপাকে পড়ছে।
শুধু তাই নয়, এ যানজটের প্রভাব পড়েছে স্থানীয় বাসিন্দা ও জনসাধারনরে উপর। একই সড়কের পাশেই কাঞ্চন বাজার। এছাড়া দেশের বৃহত্তম পাইকারী কাপড়ের মার্কেট গাউছিয়ায় যাতায়াতকারী ব্যবসায়ী ও ক্রেতারাও চরম দূর্ভোগ পোহাচ্ছেন।
পরিবহন চালক, শ্রমিক যাত্রী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা এলাকা দিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক অতিক্রম করেছে। ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানাবাহন চলাচল বন্ধ রাখতে হয়। আবার এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানাবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়। দুটি সড়কেই যানবাহনের চাপ অনেক বেশি। তাই দুটি সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে গিয়ে পুলিশ প্রশাসনকে হিমশিম খেতে হয়। এতে মাঝেমধ্যেই যানজট সৃষ্টি হয়ে যায়। জানা গেছে, ঢাকা-সিলেট মহাসড়ক মোটামুটি প্রশস্ত হলেও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি তুলনামূলক প্রশস্ত কম। এতে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে কোন প্রকার যানবাহন বিকল হয়ে পড়লেই তীব্র যানজট সৃষ্টি হয়।
রুপগঞ্জের গাউসিয়া মার্কেটকে বাংলাদেশের অন্যতম বৃহৎ পাইকারী কাপড়ের মার্কেট হিসেবে বিবেচনা করা হয়। এ মার্কেটে পাইকারী ও খুচরাসহ প্রায় সাড়ে ৩ হাজার দোকান রয়েছে। মালামাল আনা নেওয়ার জন্য এখানে প্রতিদিন শত শত গাড়ী এখানে রাখা হয়। গাউসিয়া মার্কেটের কোন নিজস্ব পার্কিং ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই চালকদেরকে গাড়ী রাস্তায় রাখতে হচ্ছে। রাস্তায় গাড়ী রাখার ফলে রাস্তা অর্ধেকটা দখল হয়ে যাওয়ায় অন্যান্য গাড়ী চলাচল করতে পারছে না। এতে করে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানযটের ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।
ভুলতা স্কুল অ্যান্ড কলেজ ও গোলাকান্দাইল মজিবুর রহমান ভুইয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিযোগ, প্রতিদিনের এ দীর্ঘ যানজটের ফলে প্রতিদিনই তাদেরকে স্কুলে যেতে অতিরিক্ত সময় লাগছে। তাছাড়া সময় মত স্কুলে না পৌঁছাতে পারলে তাদেরকে স্যারদের কাছে জবাবদিহি করতে হয়। যানযটের কারণে কখনো শিক্ষার্থীদের স্কুলের ক্লাসের সময় পার হয়ে যায়। এতে করে শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাপকভাবে খারাপ প্রভাব পড়ছে।
চাকুরীজীবিদের সাথে কথা বলে জানা যায়, তারা স্বল্প বেতনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। এ দীর্ঘ যানযটের কারণে তাকে প্রতিদিনই দেরি করে অফিসে পৌঁছাতে হচ্ছে। দীর্ঘ যানযট থাকার কারণে প্রতিদিন তাকে ১ থেকে ২ ঘন্টা দেরী করে অফিসে যেতে হচ্ছে। দেরি করে অফিসে যাওয়ায় তাকে উপর মহলের কর্মকর্তাদের কাছে জবাবদিহি করতে হয়।
এ বিষয়ে রূপগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আব্দুল হক বলেন, যানজট নিরসনে হাইওয়ে পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশ একযোগে নিরলসভাবে কাজ করছেন। সমস্যাগুলো নিয়ে উর্ধ্বতন মহলে আলোচনা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

৮ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন