Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

কাতার যাচ্ছেন তারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম


সদ্য সমাপ্ত ৪২তম জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় নজরকাড়া পারফরমেন্স করে এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হয়েছে পাঁচ অ্যাথলেট। তথ্যটি গতকাল নিশ্চিত করেছেন বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু। তিনি বলেন, ‘২৬ জানুয়ারি সমাপ্ত জাতীয় অ্যাথলেটিক প্রতিযোগিতার পারফরমেন্স বিবেচনা করেই ফেডারেশনের জাতীয় দল সিলেকশন কমিটি আজ (গতকাল) দেশসেরা পাঁচ অ্যাথলেটকে এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত করেছে। নির্বাচিতরা আগামী ২১ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত কাতারে রাজধানী দোহায় অনুষ্ঠিতব্য ২৩তম এশিয়ান অ্যাথলেটি চ্যাম্পিয়নশিপ অংশ নেবেন। এরা হলেন-বাংলাদেশ নৌবাহিনীর মো: ইসমাইল, শিরিন আক্তার ও সোহাগী আক্তার এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) জহির রায়হান ও হাসান মিয়া।’
বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশন আগেই দোহায় আয়োজকদের কাছে ইভেন্টের নাম পাঠালেও কাল পাঠিয়েছে অ্যাথলেটদের তালিকা। এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে এবার বাংলাদেশ অংশ নেবে পুরুষদের ১০০, ২০০ ও ৪০০ মিটার স্প্রিন্ট এবং মহিলাদের ১০০ কিংবা ২০০ মিটারে।
গত শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেষ হয়েছে তিন দিনব্যাপী ৪২ তম জাতীয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতা। এ আসরে জ্বলজ্বল করেছে কিছু নতুন মুখ। যাদের মধ্য থেকে ৬ জন অ্যাথলেট টপকেছেন বিভিন্ন সময়ের টাইমিং। ফলে দীর্ঘদিন পর জাতীয় চ্যাম্পিয়নশিপে মিললো রেকর্ডের দেখা। এতে দেশের অ্যাথলেটিক্স নিয়ে আশাবাদী করে তুলছে ফেডারেশন কর্মকর্তাদের।
পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে এবার নৌবাহিনীর অ্যাথলেট সাতবারের দ্রæততম মানব মেজবাহ আহমেদের আসন দখল করেছেন একই সংস্থার মো: ইসমাইল। তিনি নতুন রেকর্ড গড়ে ১০০ মিটারে সেরা হয়ে দ্রæততম মানবের খেতাব পেয়ে নির্বাচিত হয়েছেন দোহার এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য। এই ইভেন্টের রৌপ্যজয়ী বিকেএসপির হাসান মিয়া পূর্বের রেকর্ড টাইমের চেয়ে ভালো করেছেন বলে তাকেও দোহায় পাঠানো হচ্ছে। ৪০০ মিটার স্প্রিন্টে বিকেএসপির ছাত্র জহির রায়হান ৩২ বছরের রেকর্ড ভেঙ্গে স্বর্ণ জিতে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। ২০০ মিটারে তার রেকর্ড গড়া হয়নি অল্পের জন্য। তবে এ ইভেন্টে তিনিই সেরা হয়ে যাচ্ছেন কাতারে। অন্যদিকে মহিলাদের ১০০ মিটার স্প্রিন্টে আবারো সেরা হয়ে টানা আটবারের দ্রæততম মানবী হওয়ার রেকর্ড গড়েছেন শিরিন আক্তার। এ ইভেন্টে একই সংস্থার সোহাগী আক্তার রৌপ্য জিতলেও ২০০ মিটার তিনি রেকর্ড গড়ে স্বর্ণ জিতে সবাইকে তাক লাগান। রেকর্ড টাইমিং করে ২০০ মিটারে শিরিন পান রৌপ্য। ফলে মহিলাদের মধ্যে দু’জনকেই এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য বিবেচনায় এনেছে বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সিলেকশন কমিটি। এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক মন্টু বলেন,‘যারা এশিয়ান অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত হয়েছেন তারা অবশ্যই নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন। আমরা আশাকরছি দোহায় আমাদের অ্যাথলেটরা ভালো করবেন। এখন থেকেই তারা নিয়মিত অনুশীলনে থাকবেন।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার

১৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ