Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জনশক্তি রফতানিতে আর কোনো সিন্ডিকেট নয়

বায়রার সাধারণ সভায় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিদেশে জনশক্তি রফাতনিতে আর কোনো সিন্ডিকেট বরদাশত করা হবে না। নতুন নতুন শ্রমবাজার সন্ধানে সরকারের পাশাপাশি বায়রাকেও অন্তর্ভূক্ত করতে হবে। মালয়েশিয়াসহ সকল দেশেই কর্মী প্রেরণে প্রত্যেক বৈধ রিক্রুটিং এজেন্সীকে সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। বায়রার ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করে বিদেশ গমনেচ্ছু কর্মীদের আধুনিক প্রশিক্ষণ দিতে হবে। দক্ষ কর্মী বিদেশে পাঠাতে পারলে রেমিটেন্স প্রবাহে গতি বাড়বে।

গতকাল সোমবার হোটেল ইন্টারকন্টিনেন্টাল হলরুমে বায়রার বার্ষিক সাধারণ সভায় নেতৃবৃন্দ একথা বলেন। বায়রার সভাপতি বেনজীর আহমদ-এর সভাপতিত্বে এবং মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএমইটির মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. সেলিম রেজা, বায়রার সাবেক সভাপতি মোহাম্মদ নূর আলী, বায়রার সাবেক সভাপতি গোলাম মুস্তাফা, সাবেক সভাপতি আবুল বাসার, সাবেক মহাসচিব রুহুল আমিন স্বপন, বায়রার সাবেক যুগ্ম-মহাসচিব আলহাজ মো.আবুল বাশার,বায়রার সাবেক নেতা মোবারক উল্লাহ শিমুল ও ফখরুল ইসলাম ।

প্রবাসী সচিব রৌনক জাহান বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে ১ হাজার কর্মীকে প্রশিক্ষণ দিয়ে বিদেশে পাঠাতে হবে। জনশক্তি রফতানিকে মানব সেবা হিসেবে গ্রহণ করে অভিবাসন ব্যয় কমিয়ে আনতে হবে। তিনি বলেন, বিদেশে চাকুরি নিশ্চয়তা দিয়েই কর্মী পাঠাতে হবে। সভায় মালয়েশিয়ার তিন সিন্ডিকেট সদস্য আরো কোনো দেশে জনশক্তি রফতানিতে সিন্ডিকেট না করার প্রতিশ্রুতি দেন। সকল দেশে প্রত্যেক বৈধ রিক্রুটিং এজেন্সী যাতে কর্মী পাঠাতে পারে সে ব্যাপারেও তারা ঐক্যমত পোষণ করেন। আগামী বায়রা নির্বাচনে ১৩ সদস্য অফিস বেয়ারার প্রার্থীদের সরাসরি ভোটে নির্বাচিত হবার বিষয়টি জোড়ালোভাবে প্রস্তাব দেয়া হয়। এছাড়া বায়রার নামে একটি আধুনিক মেডিকেল সেন্টার ও ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার জোর দাবী জানান নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ এজেন্সীগুলোর বিরুদ্ধে ২০১২ সনের মানবপাচার আইনের অপব্যবহার বন্ধের জোর দাবী জানান।



 

Show all comments
  • রশিদ ৩০ জানুয়ারি, ২০১৯, ৮:৩৭ এএম says : 0
    মালয়েশিয়া কলিং কবে চালু হবে দয়া করে জানাবেন কি
    Total Reply(0) Reply
  • নাজিম ৩১ জানুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    বায়রায় যে গুলো আসে ওই গুলো সব চোর ওই গুলো না ঠিক হলে কোনো লাভ নাই
    Total Reply(0) Reply
  • নাজিম ৩১ জানুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    বায়রায় যে গুলো আসে ওই গুলো সব চোর ওই গুলো না ঠিক হলে কোনো লাভ নাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ