Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

কুরআন যারা শিখে ও শিক্ষাদেয় তারাই উত্তম মানুষ

রামু রাজারকুল আজিজুল উলূম মাদ্রাসার বার্ষিক সভায় বক্তারা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ৮:১০ পিএম

কক্সবাজারের ঐতিহ্যবাহী কাউমী ধারার ইসলামী শিক্ষাকেন্দ্র রামু রাজারকুল আজিজুল উলূম মাদ্রাসা ও এতিমখানার ৪৫তম বার্ষিক সভা সম্পন্ন হয়েছে।
গতকাল অনুষ্ঠিত বার্ষিক সভায় বক্তারা বলেছেন, কুরআনুল করীম মহান আল্লাহর কালাম, সর্বশেষ আসমানী কিতাব। তাই পবিত্র কুরআন শরীফ শিক্ষাদান ও গ্রহনকারী উভয়কেও ( মানবজাতির মধ্যে) সর্বশ্রেষ্ঠ মানুষ হিসেবে ঘোষণা করেছেন স্বয়ং রাসুলে কারীম স.। সেই সাথে রাসুল স. তিলাওয়াতে কুরআনকে সর্বোত্তম ইবাদত হিসেবেও অভিহিত করেছেন।
নিয়মিত কুরআন তিলাওয়াতকারীর জন্য আল্লাহ তা'আলা ছওয়াবের ঝর্ণাধারা প্রবাহিত করে দেন। শাণিত হয় ঈমানী চেতনা। তিলাওয়াতে কুরআনের ফলশ্রুতিতে তিলাওয়াতকারীর আত্মা নির্মল ও পরিশুদ্ধ হয়ে উঠে।
কওমী মাদ্রাসাসমূহ কুরআনুল কারীমের তেমনই বিশুদ্ধ তিলাওয়াত ও মর্ম শিক্ষাদান এবং ইসলামী তাহযীব-তামাদ্দুনের যথাযথ চর্চার মাধ্যমে ইসলাম, দেশ ও জাতির জন্য নিবেদিতপ্রাণ সুমানুষ গড়ার মহান খেদমত আঞ্জাম দিয়ে আসছে। শান্তিময় সমাজ বিনির্মাণে কওমী মাদ্রাসা শিক্ষাধারার ঐতিহাসিক গুরুত্ব ও অবদান রয়েছে।
মাদ্রাসার পরিচালক মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত দিনব্যাপী এ মাহফিলে প্রধান অতিথি ছিলেন, আল- জামিয়া আল- ইসলামিয়া পটিয়ার মুহতামিম, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসিল আরবিয়া বাংলাদেশের সেক্রেটারী জেনারেল আল্লামা মুফতি আবদুল হালিম বোখারী।
তিনি মাদ্রাসার হিফজ বিভাগ থেকে এবছর হিফজ সমাপ্তকারী দশজন ছাত্রকে দস্তারে ফযীলত (পাগড়ি) পরিয়ে দেন।
সভায় প্রধান বক্তা ছিলেন, সিরাজগঞ্জের আল্লামা আব্দুল বাসেত খান সিরাজী। বিশেষ বক্তা ছিলেন, হাজী সাহেব হুজুর রহ. এর সাহেবজাদা, জামিয়া ইসলামিয়া পটিয়ার সিনিয়র শিক্ষক মাওলানা জাহেদ উল্লাহ, রাজঘাটা মাদ্রাসার পরিচালক মাওলানা মুফতি হাবিবুল ওয়াহেদ, জোয়ারিয়ানালা এমদাদুল উলূম মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা হাফেজ আবদুল হক, শিক্ষক মাওলানা এজাজুল করিম।
সভায় বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন, ধাউনখালী মাদ্রাসার পরিচালক মাওলানা মুহাম্মদ মুসলিম, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা আব্দুল্লাহ, এলাকার প্রবীণ আলেম মাওলানা আব্দুল কাদের।
মাদ্রাসার ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের তত্ত্বাবধায়ক মাওলানা মুফতি দেলাওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রাক্তন ছাত্রদের মধ্যে তাকরীর করেন, মাওলানা আছাদ উল্লাহ, মাওলানা জসিম উদ্দীন, মাওলানা নুরুল আমিন, মাওলানা তাজ উদ্দীন, মাওলানা জায়নুল আবেদীন, মাওলানা আবু নাছের প্রমুখ।
দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মুনাজাতের মধ্যদিয়ে এই সভা সমাপ্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ