Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

সবার আগে পাঁচহাজারী তামিম

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বৃষ্টির কারণে এক ওভার করে কমে গিয়েছিল ম্যাচের আয়ু। অসময়ের বৃষ্টি যেন কেড়ে নিয়েছিল ম্যাচের প্রাণও। গত ক’ম্যাচের রান বন্যায় চেনা চট্টগ্রামের উইকেট কেমন যেন হয়ে গেল মন্থর। তাতে আগে ব্যাট করে অস্বস্তিতে পড়া চিটাগং ভাইকিংস করতে পারে অল্প পূঁজি। মামুলি লক্ষ্য পেয়ে দলকে নিরাপদে জিতিয়ে সেখানে নায়ক কুমিল্লার হয়ে নামা চট্টগ্রামের ঘরের ছেলে তামিম ইকবাল।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে বেশি রান তামিমের। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়েও এই ম্যাচ দিয়ে একটি মাইলফলকে বাঁহাতি ওপেনার পৌঁছে গেলেন বাংলাদেশের সবার আগে। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে তামিম ছুঁয়েছেন ৫ হাজার রান। গতকাল বিপিএলে চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে চিটাগং ভাইকিংসের বিপক্ষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ৫৪ রানের অপরাজিত ইনিংসটির পথে ধরা দেয় তামিমের এই অর্জন। ১৮৬ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করলেন তামিম। ক্যারিয়ারে ফিফটি করেছেন ৩৩টি, সেঞ্চুরি ২টি। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টি-টোয়েন্টি রানে তামিমের পরে আছেন সাকিব। ২৬৪ ইনিংসে এই অলরাউন্ডারের রান ৪ হাজার ৬৬৭।
বাংলাদেশ ছাড়াও দেশের বাইরে তামিম খেলেছেন পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, ইংল্যান্ডের টি-টোয়েন্টি কাপ, শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগ ও নিউ জিল্যান্ডের সুপার স্ম্যাশে। খেলেছেন বিশ্ব একাদশেও। সব মিলিয়ে টি-টোয়েন্টি খেলেছেন ১৭টি দলের হয়ে। ৫ হাজারের পথচলায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১ হাজার ৬১৩ রান করেছেন তামিম। বিপিএলে করেছেন ১ হাজার ৬২৯। এছাড়াও উল্লেখযোগ্য রান করেছেন পাকিস্তান সুপার লিগে। পেশাওয়ার জালমির হয়ে ১৭ ম্যাচে ৫২২ রান করেছেন ৪০.১৫ গড়ে।
১২ হাজার ১৯২ রান নিয়ে টি-টোয়েন্টিতে রানের তালিকার শীর্ষে অনেকটা এগিয়ে ক্রিস গেইল। ৯ হাজার ৮৬৫ রান নিয়ে দুইয়ে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিম

২১ মার্চ, ২০১৯
৯ ফেব্রুয়ারি, ২০১৯
১২ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন