Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে নিয়ে মিয়ানমারে অপপ্রচার রাষ্ট্রদূতকে তলব

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মিয়ানমারের গণমাধ্যমে বাংলাদেশকে নিয়ে অপপ্রচারের সূত্র ধরে ফের ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ মিয়ানমার সীমান্ত এলাকায় বাংলাদেশিরা সন্ত্রাসী হামলা চালিয়েছে- মিয়ানমার কর্তৃপক্ষের বরাতে দেশটির বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এমন সংবাদের কড়া প্রতিবাদ জানাতেই তাকে তলব করা হয়।
গতকাল মঙ্গলবার উ লুইন ও’কে তলব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ-পূর্ব এশিয়া) মো. দেলোয়ার হোসেন। বিকেল ৫টার দিকে রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন। যদিও তিনি দাবি করেন, তলব নয়, দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনার জন্যই পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৪ জানুয়ারি মিয়ানমারের বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ৪১ নম্বর পিলারের কাছে মংডু পুলিশ পোস্ট এলাকায় বাংলাদেশি নাগরিকরা সন্ত্রাসী হামলা চালিয়েছে। মিয়ানমার কর্তৃপক্ষ ওই সন্ত্রাসী হামলার তথ্য নিশ্চিত করে বলে খবরে জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় এসব খবরের কড়া প্রতিবাদ জানিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে মিয়ানমারকে স্পষ্ট ভাষায় বলা হয়েছে, বাংলাদেশ এ ধরনের কোনো সন্ত্রাসী কর্মকান্ডে কোনোভাবেই জড়িত নয়। এ বিষয়টি নিয়ে সতর্ক করতেই তলব করা হয়েছে মিয়ানমারের রাষ্ট্রদূতকে।
এর আগে, আরাকান আর্মি ও আরসা নিয়ে বাংলাদেশকে জড়িয়ে মিয়ানমারের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্রের দেওয়া বিবৃতির কড়া প্রতিবাদ জানায় ঢাকা। মিয়ানমারকে গত ৮ জানুয়ারি কূটনৈতিক চ্যানেলে এই প্রতিবাদপত্র পাঠানো হয়।
এছাড়া, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে গত বছরের ৪ নভেম্বর মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ৪১ রাউন্ড গুলি ছুঁড়লে দেশটির রাষ্ট্রদূত উ লুইন ও’কে গত ৭ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। বিজিপি কেন এমন ঘটনা ঘটাল, তার ব্যাখ্যা চেয়ে রাষ্ট্রদূত উ লুইন ও’কে কূটনৈতিক চিঠি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।
এরও আগে, মিয়ানমার ইনফরমেশন ম্যানেজমেন্ট ইউনিট (এমআইএমইউ) নামে দেশটির সরকারি একটি ওয়েবসাইটে মানচিত্রে বাংলাদেশের সেন্ট মার্টিনকে মিয়ানমারের মধ্যে চিহ্নিত করার ঘটনায় গত বছরের ৬ নভেম্বর রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ