Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জলবায়ু ট্রাস্ট ফান্ডের প্রকল্প বাস্তবায়নে জবাবদিহিতা থাকতে হবে - পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

পরিবেশ, বন ও জলাবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, দেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড গঠন করে নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কাজ শুরু করেছি। এ ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়নকৃত প্রকল্পসমূহের কাজে অবশ্যই স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। প্রকল্প বাস্তবায়নে কোন অনিয়ম সহ্য করা হবে না।
গতকাল মহাখালী পুরাতন বন ভবনে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপমন্ত্রী হাবিবুন নাহার এবং সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরিবেশ ও বন মন্ত্রী বলেন, আমাদের সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় যে সকল কার্যক্রম গ্রহণ করেছে বিশ^ব্যাপী তা প্রশংসিত হয়েছে। তবে প্রতিটি প্রকল্পই যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেটা যেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় খেয়াল রাখে। প্রকল্প বাস্তবায়নে কোনো অনিয়ম গ্রহণযোগ্য হবে না বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর অভিপ্রায়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে আমাদের সবাইকে আরো মনোযোগী এবং দায়িত্বশীল হতে হবে।
অপরদিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত বিশ্বজনীন সমস্যাটি মোকাবেলায় বিশ্বের সকল রাষ্ট্রকেই একযোগে কাজ করতে হবে। তবে আমাদের দেশের জন্য আমাদের যা করা দরকার সেটি আমাদের সরকার করছে। আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়টিকে গুরুত্ব দিয়েছেন সবার আগে। পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী বলেন, প্রধান মন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট গঠিত হয়েছে। ট্রাস্টের অর্থায়নে যে সকল মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়ন করছে তাদের অবশ্যই সেই কাজটি সুসম্পন্ন করতে হবে। ##

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন