Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আবার ‘আল্লাহ’ লেখা নিয়ে বিতর্কিত নাইকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ৪:০৮ পিএম

আবারও নিজেদের জুতায় আল্লাহ্র নাম লিখল যুক্তরাষ্ট্রের ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকি। ‘এয়ার ম্যাক্স ২৭০’ ট্রেইনার মডেলের জুতায় লোগো এমনভাবে ব্যবহার করা হয়েছে যে তা দেখতে অনেকটা আরবি হরফে আল্লাহ লেখা মনে হবে। এর আগে ১৯৯৭ সালে এয়ার বেকিন নামের হাজার হাজার স্নিকার বাজারজাত করেছিল তারা। যেখানে ‘এয়ার’ শব্দটি এমনভাবে লেখা হয়েছিল যা দেখতে হুবুহু আরবিতে লেখা ‘আল্লাহ’ শব্দের মতো। জুতাটি বাজারে আসতেই মুসলিমদের ধর্মানুভূতিতে আঘাত হানে।
সেসময় প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, অত্যন্ত নিখুঁতভাবে লোগো ডিজাইন করার কারণে লেখাটি এমন দেখাচ্ছে। যদিও পরবর্তী সময়ে ওই জুতা বাজার থেকে প্রত্যাহার করা হয়েছিল। এবার একই কাজ করার পর আবারও তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন মুসলমানরা। অচিরেই যেন বাজার থেকে এ জুতা প্রত্যাহার করা হয়, সে দাবি জানানো হয়েছে।
সম্প্রতি সাইকা নোরেন নামের এক নারী এ ঘটনাকে শাস্তিযোগ্য অপরাধ ও ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে পিটিশন চালু করেছেন। এই পিটিশন চালুর কয়েক ঘণ্টার মধ্যেই ৬ হাজার ব্যক্তি এতে স্বাক্ষর করেছেন।
মিসেস নোরেনের মতে, জুতাকে একটি নোংরা বস্তু হিসেবেই বিবেচনা করা হয়। কারণ, এটি মাটি স্পর্শ করে এবং দেহের সবচেয়ে নিচের অংশেই ব্যবহৃত হয়। তাই, জুতার লোগোতে সৃষ্টিকর্তা আল্লাহ্ শব্দকে ফুটিয়ে তোলা মানে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এবং ইসলামকে অবজ্ঞা করা। তিনি বলেন, ‘ইসলাম আমাদের প্রতি সহানুভূতি ও উদারতা প্রদর্শন করে এবং সবক্ষেত্রে সুবিচার প্রতিষ্ঠার শিক্ষা দেয়। এমতাবস্থায় আমরা প্রতিষ্ঠানটিকে বলতে চাই, অচিরেই বাজার থেকে ইসলামকে অবজ্ঞাসূচক এই জুতা যেন তারা প্রত্যাহার করে নেয়। একইসঙ্গে ভবিষ্যতে লোগো ডিজাইন করার ক্ষেত্রে বিষয়টি যেন তারা মাথায় রাখে, সেই অনুরোধও করছি আমরা।’
এ বিষয়ে নাইকির একজন মুখপাত্র বলেছেন, ‘নাইকি সব ধর্মের প্রতিই শ্রদ্ধা দেখায়। আমরা বিষয়গুলোকে সতর্কতার সঙ্গে দেখি। নাইকির এয়ার ম্যাক্স লোগোটি আসলে এয়ার ম্যাক্স ট্রেডমার্কের স্টাইলিশড প্রতিনিধিত্ব করে। এই লোগোটির মাধ্যমে কেবল ম্যাক্স ব্র্যান্ডকেই বোঝানো হয়েছে, অন্যকিছু বোঝাতে কিংবা কাউকে আঘাত করতে এটি করা হয়নি’।



 

Show all comments
  • এরশাদ ৩০ জানুয়ারি, ২০১৯, ৬:০৬ পিএম says : 0
    শান্ত পরিবেশ কে অশান্ত করার পায়তারা।
    Total Reply(0) Reply
  • Abdous Sobahan ৩০ জানুয়ারি, ২০১৯, ৭:৩১ পিএম says : 0
    ফাসি চাই জুতা কোম্পানি মালিকে।
    Total Reply(0) Reply
  • Muhammad Shah Jahan ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪৮ এএম says : 0
    Give a good lesson to devils friends
    Total Reply(0) Reply
  • Muhammad Shah Jahan ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪৯ এএম says : 0
    Give a good lesson to devils friends
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিতর্কিত নাইকি
আরও পড়ুন