Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ফিলিস্তিনের অবৈধ ইসরায়েলি স্থাপনায় পর্যটন ব্যবসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ৬:৪৩ পিএম

ফিলিস্তিনে অবৈধ ইসরায়েলি স্থাপনায় রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে কিছু অনলাইন ভিত্তিক পর্যটন সংস্থা। আর এমন কর্মকাণ্ডের মাধ্যমে ওই সংস্থাগুলো যুদ্ধাপরাধকে সমর্থন করছে। বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটি জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আর ওই সব কোম্পানিকে অবিলম্বে তাদের এমন কার্যক্রম বন্ধের আহ্বান জানিয়েছে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক বেসরকারী সংস্থাটি।
অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক মানবিক আইন অনুযায়ী পশ্চিম তীরে ইসরায়েলের স্থাপনা অবৈধ হলেও অনলাইন ভিত্তিক পর্যটন সংস্থা এয়ার বিএনবি, বুকিং ডটকম এবং ট্রিপএডভাইসর ফিলিস্তিনে অবৈধ ইসরায়েলি স্থাপনাগুলোতে থাকার ব্যবস্থা করে দিয়ে মুনাফা আয় করে নিচ্ছে। এছাড়া এই ব্যবসার কার্যক্রমে তারা ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনাকারীদের আরো সমর্থন দিচ্ছে যাতে তারা বেশি করে আরো অবৈধ স্থাপনা নির্মাণ করতে পারে।
অ্যামনেস্টি বলছে, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের কাছে মৃত সাগর, মরুভূমি এবং প্রাকৃতিক আরো কিছু দর্শনিয় স্থানগুলো দ্বারা পর্যটন সংস্থাগুলো তাদের গ্রাহকদের আকর্ষণ করছে এবং ফিলিস্তিনি সম্পদ থেকে অবৈধভাবে অর্থ উপার্জন করছে। এ ছাড়া অ্যামনেস্টি বিশ্বের সকল সরকারকে তাদের দেশের যে সব কোম্পানি ইসরায়েলি বসতি দ্বারা মুনাফা আদায় করছে সে সব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন