Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সমর্থকদের প্রতি বিটকয়েন পাঠানোর আহ্বান হামাসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ৬:৫০ পিএম

বিশ্বব্যাপী সমর্থকদের প্রতি বিটকয়েনের মাধ্যমে সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছে গাজার নিয়ন্ত্রক হামাসের সশস্ত্র শাখা ইজেদিন আল-কাসাম ব্রিগেডস। তাদের অভিযোগ, ইসরাইল তাদের যাবতীয় অর্থের উৎস বন্ধের চেষ্টা করছে। মঙ্গলবার হামাসের সশস্ত্র শাখার মুখপাত্র আবু ওবেইদা এক বার্তায় এ আহ্বান জানান। খবর আলজাজিরা।
প্রসঙ্গত, ইসরাইল যখন হামাসের সব ধরনের অর্থনৈতিক উৎস বন্ধ বা অর্থ পেতে বাঁধা সৃষ্টি করছে তখন এ আহ্বান জানানো হলো। ইতোমধ্যে ইসরাইলের সঙ্গে হামাসের তিনটি যুদ্ধ সংঘটিত হয়েছে।
আবু ওবেইদা বলেন, ‘বিটকয়েন মুদ্রার মাধ্যমে প্রতিরোধ আন্দেলনকে সহায়তা করুন।’ প্রকৃত মেকানিজম পরে ঘোষণা করা হবে বলেও জানান তিনি।
প্রতিবেদনে বলা হয়, কাসাম ব্রিগেডস এই প্রথম বিটকয়েনের মাধ্যমে সাহায্যের আহ্বান জানালো। তথাকথিত ‘অপ্রকাশ্য’ মুদ্রা হিসেবে বিটকয়েন ব্যাপক জনপ্রিয়। এটি ডিজিটাল অর্থের সংস্করণ, যা অনলাইনের মাধ্যমে লেনদেন করা যায়। তাছাড়া বেনামে বিটকয়েনের মাধ্যমে লেনদেন করা যায়। যা করতে কোনো সরকার বা কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগে না।
হামাস ২০০৭ সাল থেকে গাজা নিয়ন্ত্রণ করছে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে কঠোর অর্থনৈতিক সংকটে পড়েছে গ্রুপটি। কারণ ব্যাংকগুলোকে হামাসের সঙ্গে লেনদেন না করার নির্দেশনা দেওয়া হয়েছে। হামাসের ওই সামরিক শাখার পক্ষ থেকে বলা হয়, তারা ইরানের কাছ থেকে গুরুত্বপূর্ণ সাহায্য পেয়ে থাকে। কিন্তু সে লেনদেন কীভাবে সম্পন্ন হয় তা স্পষ্ট নয়।
উল্লেখ্য, বিটকয়েন নিয়ে ব্যাপক সমালোচনা রয়েছে। এর আন্ডারগ্রাউন্ড ওয়েবসাইটের কারণে অভিযোগ রয়েছে যে, এর মাধ্যমে মাদক ও অস্ত্র কেনাকাটা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন