Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

মাদুরোকে সর্বাত্মক সহযোগিতা করেছে পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ৮:২৮ পিএম

দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে চলমান অস্থিরতার মধ্যে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের করা সহযোগিতায় তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন মাদুরো। বুধবার বলেছেন, তার দেশকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সব দিক দিয়ে সহায়তা দিচ্ছেন। কাজেই রাশিয়ার কাছে কারাকাস কৃতজ্ঞ।
নিকোলাস মাদুরো বলেন, পুতিন আমাদের সব ধরনের সহায়তা দিচ্ছেন। আমরা অত্যন্ত আনন্দ ও কৃতজ্ঞচিত্তে সব সহযোগিতা গ্রহণ করছি। মাদুরোর ওপর চাপ বাড়াতে ভেনিজুয়েলার রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল কোম্পানি পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিন্দা জানিয়ে রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র এর মাধ্যমে ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে অবৈধভাবে হস্তক্ষেপের চেষ্টা করছে।
ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াদো ২৩ জানুয়ারি মাদুরোবিরোধী এক জনসমাবেশে নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। এর পর ওই দিনই যুক্তরাষ্ট্র, কানাডা ও দক্ষিণ আমেরিকার অধিকাংশ দেশ তাকে স্বীকৃতি দেয়। অস্ট্রেলিয়া ও ইউরোপের দেশগুলোও গুয়াদোর প্রতি সমর্থন জানিয়ে ভেনিজুয়েলায় নতুন করে নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়েছে। রাশিয়ার পাশাপাশি চীন ও তুরস্ক মাদুরোর প্রতি তাদের সমর্থন জানিয়েছে। দেশটির সুপ্রিম কোর্ট দেশ থেকে স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াদোর ওপর নানান নিষেধাজ্ঞা জারি করেছে, তার দেশত্যাগ এবং ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দেয় আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ