Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র পরমাণু-চুক্তি লঙ্ঘন করছে

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরমাণু চুক্তি (আইএনএফ) লঙ্ঘনের অভিযোগ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেছেন, রোমানিয়ায় যুক্তরাষ্ট্র যে ইউরোপীয় ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা (এজিস) চালু করছে তা একটি পারমাণবিক চুক্তির লঙ্ঘন। তবে যুক্তরাষ্ট্র বলছে, এটি কেবল ন্যাটোকে সুরক্ষা দেয়ার জন্যই স্থাপন করা হয়েছে, তা রাশিয়ার জন্য হুমকি তৈরি করবে না। এর আগেও এজিস শিল্ডের জন্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। খবরে বলা হয়, অনেকদিন ধরে যুক্তরাষ্ট্র এজিস সিস্টেমের পরীক্ষা চালিয়ে আসছে। এমনকি যুদ্ধজাহাজেও তারা এ ব্যবস্থা স্থাপন করেছে। এজিস সিস্টেম উৎক্ষেপণকৃত কোনও ক্ষেপণাস্ত্রকে মহাকাশে থাকতেই ধ্বংস করে দিতে পারে এবং পৃথিবীতে নতুন করে প্রবেশ করতে দেয় না।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিকে উদ্ধৃত করে দেশটির বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, যুক্তরাষ্ট্র রোমানিয়ায় যে ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা স্থাপন করেছে তা ১৯৮৭ সালে স্বাক্ষরিত ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তির লঙ্ঘন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অস্ত্র নিয়ন্ত্রণবিষয়ক প্রধান মিখাইল উলিয়ানভ বলেন, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তটি ভুল ও ক্ষতিকর। কেননা এটি কৌশলগত স্থিতিশীলতা নষ্ট করবে। উলিয়ানভ আরও বলেন, এরমধ্য দিয়ে সরাসরি রাশিয়ার স্বার্থ ক্ষুণœ হচ্ছে। তার মতে, মার্কিন এমকে-৪১ উৎক্ষেপণ ব্যবস্থার মধ্যদিয়ে যুক্তরাষ্ট্র কেবল ক্ষেপণাস্ত্র প্রতিরোধই নয় ক্রুজ মিসাইলও ছুড়তে পারবে। আর এরমধ্য দিয়েই ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তির লঙ্ঘন হবে। তবে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করেছেন রগ স্টেট থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র শনাক্ত ও ধ্বংসের জন্যই রোমানিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরোধী স্থাপন করা হয়েছে। অতীতে উত্তর কোরিয়াকে মাথায় রেখে যুক্তরাষ্ট্র এ ধরনের প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিলেও এবার উত্তর কোরিয়ার কথাটিও মাথায় রাখা হয়েছে। উল্লেখ্য, উত্তর কোরিয়া, কিউবা, ইরাক, ইরান ও লিবিয়াকে রগ স্টেট হিসেবে অভিহিত করে থাকে যুক্তরাষ্ট্র। ধারণা করা হয়, এসব রাষ্ট্র বিধ্বংসী অস্ত্র ব্যবহার করে, সন্ত্রাসবাদকে সমর্থন দেয়, নিজেদের জনগণের অধিকার ক্ষুণœ করে এবং যুক্তরাষ্ট্রের ঘোর সমালোচনা করে।
এদিকে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরোধক স্থাপন করা নিয়ে রোমানিয়ার দক্ষিণাঞ্চলে অবস্থিত ন্যাটোর বিমানঘাঁটি দেভেসেলুতে একটি অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। রোমানিয়ায় এক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র পরমাণু-চুক্তি লঙ্ঘন করছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ