Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

প্রশ্ন : জোহর ও আসর জামাতে ছানা পরার পর চুপ থাকতে হয় নাকি ফাতিহা সহ সুরা কেরাত মনে মনে পরতে হয় জানালে উপকৃত হবো।

বাবুল আক্তার
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:০৮ এএম

উত্তর : জোহর ও আসর জামাতে পড়লে ছানা পড়ার পর চুপ থাকতে হয়। ফাতিহা বা সূরা কেরাত মনে মনেও পড়তে হয় না। ইমামের কেরাতই মুক্তাদির জন্য যথেষ্ট হয়ে যায়। এটিই আমাদের গৃহিত সুন্নাহ’র পদ্ধতি। ভিন্ন মতের সুন্নাহও রয়েছে। সেখানে যারা অন্যভাবে নামাজ পড়েন, তাদের নামাজও সমান শুদ্ধ ও গ্রহণযোগ্য হবে। যদি একা নামাজ পড়েন, তাহলে জোহর ও আসরে নিজেই ছানার পর ফাতিহা ও সূরা কেরাত পড়বেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • আবদুল হক ৩১ জানুয়ারি, ২০১৯, ১২:৪৩ এএম says : 1
    এই লেখাটা এক্কেবারে মিথ্যা ও বানোয়াট সুন্নাহের খেলাপ, এইটাকে সুন্নত বলে চালিয়ে দিয়েছে জোহর আচরের নামাজে মুক্তাদি ও ইমাম দুজনেই সুরা পরতে হবে আর এইটাই হলো সুন্নাহ রাসুল সাঃ ও সাহাবা গণ এই ভাবেই আমল করছেন
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৩১ জানুয়ারি, ২০১৯, ৮:০৫ এএম says : 1
    আসসালামু আলাইকুম ওয়া রহমত উল্লা। একা একা নামাজ পড়লে জুহর ও আছরের ফরজ নামাজে প্রথম দুই রাকাতে সুরা ফাতেহার পর অন্য সুরা মিলাইতে হয় বাকী দুই রাকাতে শুধু সুরা ফাতেহা পড়িতে হয় অন্য সুরাহ মিলাইতে হয় না। সবাই নামাজ শিক্ষা পড়িবেন। আজকাল শুদ্ধ নামাজি পাইতেছিনা। কারন ওরা নামাজ শিক্ষা পড়েন না। বাংলা নামাজ শিক্ষা পড়িবেন। আমাদের বাংলাদেশের আলীম উলামা যাহারা নামাজ শিক্ষা লিখিয়া গিয়াছেন তাহারা ছিলেন বিজ্ঞ আর এখনকার দিনে কত বেজাল। হুজুরকে ধন্যবাদ। আপনি অত্যন্ত সুন্দর ছহী উত্তর দিয়াছেন।
    Total Reply(0) Reply
  • SM HOSSAIN ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:২০ এএম says : 0
    MUFTI SHAHEB, PLEASE SHOW US YOUR SUPPORTING DOCUMENTS FROM QURAN AND SHAHI SUNNAH. DON'T JUST SAY............এটিই আমাদের গৃহিত সুন্নাহ’র পদ্ধতি.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ