Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

ইতিহাসের সবচেয়ে বড় লজ্জায় ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ৬:৩৮ পিএম

দলের ব্যাটিং ধ্বসে কেউই দাঁড়াতে পারলেন না। ৯২ রানে সব শেষ! তখনও বোঝা যায়নি ভারতের জন্য সবচেয়ে লজ্জার দিন অপেক্ষা করছে। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়া খেলতে নামা ভারত শেষ পর্যন্ত ম্যাচটা হেরেছে রেকর্ড ব্যবধানে। হ্যামিল্টনে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৮ উইকেট আর ২১২ বল হাতে রেখে জিতেছে নিউজিল্যান্ড। বলের হিসেবে ভারতের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় হার এটি। যদিও প্রথম তিন ম্যাচ জিতে আগেই ৫ ম্যাচের সিরিজ নিশ্চিত করে ভারত।
মাত্র ৯৩ রানের লক্ষ্যে নিউজিল্যান্ড পেরিয়ে যায় ১৪.৪ ওভারে। ৩৯ রানের মধ্যে মার্টিন গাপটিল (১৪) আর কেন উইলিয়ামসনকে (১১) তুলে নিয়ে ভারতকে অবশ্য কিছুটা আশা দেখিয়েছিলেন ভুবনেশ্বর কুমার। সেই আশার নৌকা ডুবিয়ে দিয়েছেন হেনরি নিকোলস আর রস টেলর। তৃতীয় উইকেটে ৫০ বলে ৫৪ রানের ঝড়ো জুটিতে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন তারা। নিকোলস ৪২ বলে ৩০ আর টেলর মাত্র ২৫ বলে অপরাজিত থাকেন ৩৭ রানে।
তবে াঘটন যা হওয়ার তা আগেই হয়ে গেছে। শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপকে ৩০.৫ ওভারেই গুটিয়ে দেয় কিউরা। স্বাগতিক বোলারদের তোপে কোনো ব্যাটসম্যান বিশের ঘরও ছুঁতে পারেননি। দলের সর্বোচ্চ ইনিংসটি দশ নাম্বার ব্যাটসম্যান যোগেন্দ্র চাহালের!
টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা বেশ দেখেশুনে করেছিল ভারত। উদ্বোধনী জুটিতে শেখর ধাওয়ান আর রোহিত শর্মা তুলেন ২১ রান। ১৩ রান করে ধাওয়ান ট্রেন্ট বোল্টের শিকার হওয়ার পরই মড়ক লেগে যায় ভারতীয় ইনিংসে। ট্রেন্ট বোল্ট আর কলিন ডি গ্র্যান্ডহোম মিলে রীতিমত টুঁটি চেপে ধরেন ভারতীয় ব্যাটসম্যানদের। ৪০ রানের মধ্যে ৭টি আর ৫৫ রানে ৮ উইকেট হারিয়ে চোখে সর্ষে ফুল দেখছিল সফরকারিরা। নবম উইকেটে চাহাল ও কুলদ্বীপ যাদবের ২৫ রানের জুটিতে কিছুটা লজ্জা এড়ায় তারা। কুলদ্বীপ করেন ১৫ রান, চাহাল অপরাজিত ছিলেন ১৮ রানে। এছাড়া হার্দিক পান্ডিয়ার ব্যাট থেকে আসে ১৬ রান। বাকি সবাই ফেরেন দশের নিচে।
বিধ্বংসী বোলিংয়ে বোল্ট ১০ ওভারে মাত্র ২১ রানে নেন ৫ উইকেট। ২৬ রান খরচায় ৩ উইকেট নেন কলিন ডি গ্র্যান্ডহোম। একটি করে উইকেট নেন টোড অ্যাস্টল আর জিমি নিশাম।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ৩০.৫ ওভারে ৯২ (রোহিত ৭, ধাওয়ান ১৩, গিল ৯, রায়ডু ০, কার্তিক ০, কেদার ১, হার্দিক ১৬, ভুবনেশ্বর ১, কুলদীপ ১৫, চাহাল ১৮*, খলিল ৫; হেনরি ০/৩০, বোল্ট ৫/২১, ডি গ্র্যান্ডহোম ৩/২৬, অ্যাস্টল ১/৯, নিশাম ১/৫)।
নিউজিল্যান্ড: ১৪.৪ ওভারে ৯৩/২ (গাপটিল ১৪, নিকোলস ৩০*, উইলিয়ামসন ১১, টেইলর ৩৭*; ভুবেনশ্বর ২/২৫, খলিল ০/১৯, হার্দিক ০/১৫, চাহাল ০/৩২, কুলদীপ ০/২)।
ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ৩-১ ব্যবধানে এগিয়ে
ম্যান অব দ্য ম্যাচ: ট্রেন্ট বোল্ট



 

Show all comments
  • suzon ৩১ জানুয়ারি, ২০১৯, ১১:১২ পিএম says : 0
    india harle amr onk khusi lage. ajker ai khela ta dekhe aktu kostoi laglo..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লজ্জায় ভারত
আরও পড়ুন