Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

ডায়েট ড্রিংকস্ ও ডায়াবেটিস

ডাঃ শাহজাদা সেলিম | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১১ এএম

ডায়াবেটিস এমন একটি রোগ, যা নিয়ন্ত্রণের অন্যতম প্রধান পদক্ষেপ হলো খাদ্য ব্যবস্থাপনা। শুধু তাই নয় ডায়াবেটিস হবার পিছনেও খাদ্যের ভ‚মিকা ব্যাপক। সেজন্যই ডায়াবেটিস রোগের সুস্বাস্থ্যের ভিত্তি তৈরী হবে তার প্রতিদিনের খাদ্য গ্রহণ, খাদ্যের উপাদান নির্ধারণ ও পরিমাণের উপর।
ডায়াবেটিসের রোগীরা প্রধানত মিষ্টি লাগে এমন খাবারের প্রতি আগ্রহী থাকে। এটি সব সময় ইচ্ছাকৃত নাও হতে পারে; কেননা রক্তে গøুকোজ কমতে থাকলে দেহের মিষ্টি খাবার গ্রহণের প্রতি বিশেষ আকর্ষন থাকে; সেটি রসগোল্লা, চমচম, জিলাপি, পায়েশ, সেমাই, পাকা আম, পাকা কলা থেকে শুরু করে কোমল পানীয় (কোলড্রিংকস্) পর্যন্ত বিস্তৃত। এখন পর্যন্ত ডায়াবেটিস বিশেষজ্ঞগণই শুধু নন, সকল চিকিৎসা গবেষক ও অন্যান্য বিশেষজ্ঞগণ ডায়াবেটিসে কোমল পানীয় গ্রহণের বিপক্ষে তাদের গবেষণা ভিত্তিক দৃঢ় অবস্থান প্রকাশ করে আসছেন। এ কোমল পানীয়গুলে শুধু ডায়াবেটিসের রোগীই নই, শিশু-কিশোর ও প্রাপ্ত বয়স্কদের জন্য দৈহিক ¯ু’’লতার অন্যতম প্রধান কারণ। কোমল পানীয়গুলো আরও অনেক স্বাস্থ্য ঝুঁকি তৈরী করে।
ডায়েট ড্রিংকস্ (কম গøুকোজ পানীয় বলে দাবি করা হয়) অনেকের কাছেই গ্রহণযোগ্য কোমল পানীয় বলে মনে হয়ে থাকে, ডায়াবেটিসের রোগীরাও এটির প্রতি বেশ আগ্রহী। কিন্তু এটি মোটেও সুস্বাস্থ্যকর পানীয় হিসেবে বিবেচিত হবার সুযোগ নেই। ডায়েট ড্রিংকস্গুলোতে যে পরিমাণ ক্যালরি থাকে তা ডায়াবেটিস রোগীর জন্য কাঙ্খিত নয়। তদুপরি এ পানীয়গুলোকে কম ক্যালরিযুক্ত পানীয়তে রূপান্তরিত করার জন্য যে সকল মিষ্টিকারক দ্রব্য ব্যবহার করা হয় তা দৈহিক ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়। গবেষণায় দেখা গেছে, যাদের ডায়াবেটিস নেই তারাও নিয়মিত ডায়েট ড্রিংকস্ পানের ফলে ডায়াবেটিসে আক্রান্ত হবার অতিরিক্ত ঝুঁকিতে পড়ে যাচ্ছেন। এ কোমল পানীয়গুলো ডায়াবেটিস রোগীর বিষন্নতা বৃদ্ধির কারণ হতে পারে, এসিডিটির সমস্যা তৈরী করে এবং বদ হজমের কারণ হতে পারে।
অতএব, সাধারণ কোমল পানীয় ও ডায়েট ড্রিংকস্ উভয়ই বর্জনীয়।

সহকারী অধ্যাপক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৯১৯০০০০২
কমফোর্ট ডক্টরস চেম্বার
১৬৫-১৬৬, গ্রীন রোড, ধানমন্ডি, ঢাকা।
মোবাইল ঃ ০১৭৩১-৯৫৬০৩৩।
উত্তরা ক্রিসেন্ট হাসপাতাল
প্লট-৪০, সেক্টর-৭, রবীন্দ্র সরণী
উত্তরা, ঢাকা।
ফোনঃ ০১৯১৭৭০৪৯৫০-১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস

২২ ফেব্রুয়ারি, ২০১৯
৪ জানুয়ারি, ২০১৯
২৩ নভেম্বর, ২০১৮
১১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন