Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বাজারে ভেজাল ওষুধ পেলে কঠোর ব্যবস্থা- স্বাস্থ্য মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ৯:০৬ পিএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাজারে ভেজাল বা নি¤œমানের ওষুধ পেলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। ওষুধের গুণগত মান রক্ষায় সরকার কয়েক বছর ধরে কারখানা ও ফার্মেসীগুলোতে অভিযান চালাচ্ছে। আগামীতে এই অভিযান আরো জোরদার করা হবে। জনগণের জীবন রক্ষাকারী ওষুধ নিয়ে কোনো অনিয়মের অভিযোগ পেলেই শাস্তি দেওয়া হবে। কিছু অসাধু ব্যবসায়ীর কারণে ওষুধ শিল্পের সার্বিক সুনাম যেন ক্ষুন্ন না হয় সেদিকে সতর্ক থাকার জন্য ওষুধ শিল্প মালিকদের প্রতি আহ্বান জানান স্বাস্থ্য মন্ত্রী।

বৃহষ্পতিবার ( ৩১ জানুয়ারি) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘১১তম এশিয়া ফার্মা এক্সপো’ এর উদ্বোধনকালে স্বাস্থ্য মন্ত্রী একথা বলেন। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি এই ফার্মা মেলার আয়োজন করে।

সমিতির সভাপতি সংসদ সদস্য নাজমূল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সংসদ সদস্য সালমান এফ রহমান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মে জে মোস্তাফিজুর রহমান, সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান বক্তৃতা করেন।

দূর্নীতিমূক্ত ও স্বচ্ছ একটি স্বাস্থ্য ব্যবস্থাপনা গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় ঘোষণার পূর্ণ বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় কঠোর নজরদারি বাড়াচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণের দূর্ভোগ যেন না হয় সেদিকে সতর্ক থাকতে হবে। চিকিৎসক, নার্স উপস্থিতিসহ হাসপাতাল ব্যবস্থাপনার নিয়মিত কঠোর নজরদারিতে তিন স্তরের মনিটরিং সেল তৈরি করা হচ্ছে।

আগামীতে বাংলাদেশের ওষুধ শিল্প সকল শিল্পের ঊর্দ্ধে উঠে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে, এই প্রত্যাশা ব্যক্ত করে জাহিদ মালেক বলেন, আমি শিল্প বান্ধব ব্যক্তি, দেশের ওষুধ শিল্পের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করে যাবো। তিনদিন ব্যাপী এই মেলায় বিশে^র ৫০টি দেশের ফার্মাসিউটিক্যাল প্ল্যান্ট নির্মাণে সহায়তাকারী ৬৫০ প্রতিনিধি অংশ নিচ্ছে।

পরে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে আসলে দুদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে একসাথে কাজ করার জন্যে উভয়ে আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ