Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পরিবেশবান্ধব নগরী গড়তে নামছে ভ্রাম্যমাণ আদালত

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম

সবুজ, পরিচ্ছন্ন পরিবেশবান্ধব বাসযোগ্য নগরী গড়ে তুলতে আগামী ৮ ফেব্রুয়ারি থেকে মাঠে নামছে রাজশাহী সিটি করপোরেশনের ভ্রাম্যমান আদালত। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নিজের ফেসবুক পেজে পোস্ট করেছেন।
এতে নগরবাসীর দৃষ্টি আকর্ষণ করে বলা হয়েছে, এই মহানগরীকে পরিবেশ বান্ধবভাবে গড়ে তোলার জন্য কাউন্সিলর ও কর্মকর্তা/কর্মচারী সমন্বয়ে একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারী থেকে ভ্রাম্যমান আদালত এবং উল্লেখিত তদারকি কমিটি নিয়মিতভাবে নগর পরিদর্শনে বের হবেন। একই সঙ্গে সিটি করপোরেশন আইনের ধারা ৯২ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন। দায়িত্ব গ্রহণের পর আমার নির্বাচনী প্রতিশ্রুতি সবুজ, পরিচ্ছন্ন পরিবেশবান্ধব বাসযোগ্য নগরী গড়ে তোলার জন্য সবার সহযোগিতা কামনা করে লিফলেট বিতরণ, পত্রিকায় বিজ্ঞাপন, কেবল লাইনে বক্তব্য প্রচার করা হয়েছে। এই মহানগরীকে সবুজ, পরিচ্ছন্ন এবং পরিবেশবান্ধব রাখার জন্য পুনরায় সবার সহযোগিতা কামনা করেছেন।
নগরবাসীর জন্য আটটি নির্দেশনা ও পরামর্শ দেয়া হয়েছে, বাসা বাড়ির আবর্জনা দিনের বেলায় বাইরে না ফেলে সিটি করপোরেশনের আবর্জনা সংগ্রহকারী ভ্যানে প্রদান, ব্যবসা প্রতিষ্ঠানে/দোকান সকালে পরিষ্কার করার পর আবর্জনা রাস্তা বা ফুটপাতে না ফেলে সিটি করপোরেশনের আবর্জনা সংগ্রহকারী ভ্যানে প্রদান, বাসাবাড়ী, প্রতিষ্ঠানের ডোবানালা, ঝোপ-জঙ্গল ইত্যাদি থাকলে নিজ দায়িত্বে অপসারণ করুণ এবং মশার বংশ বিস্তার রোধে সহায়তা করুণ। ড্রেনের মধ্যে আবর্জনা ফেলবেন না, এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে মশা বংশ বিস্তার করে, ফুটপাত বা রাস্তার পাশ্বে বালু, নির্মাণ সামগ্রী, মাটি, রাবিশ ইত্যাদি খোলা অবস্থায় না রাখা, জরুরী প্রয়োজনে এসব রাখতে হলে নির্দিষ্ট ফি প্রদান করে সিটি করপোরেশনের পূর্ব অনুমতি প্রয়োজন, ড্রেনের সঙ্গে ল্যাট্রিনের সংযোগ না দেয়া সংযোগ থাকলে তা অবিলম্বে বিচ্ছিন্নকরণ, রাস্তার ধার, ফুটপাত ও বাধের উপর অবৈধ প্রতিষ্ঠান গড়ে তোলা যাবেনা, মৌসুমী ফল ব্যবসায়ী ও অন্যান্য খাদ্যদ্রব্য বিক্রেতা ব্যবসায়ীগণ ব্যবসা চলাকালীন উৎপাদিত আবর্জনা নির্দিষ্ট পাত্রে সংরক্ষণ করুণ এবং ব্যবসা শেষে নির্দিষ্ট স্থানে ফেলুন, ব্যানার ও পোস্টার অনুমতি ছাড়া লাগানো আইনত দণ্ডনীয়। এ থেকে বিরত থাকতে হবে। এছাড়াও সিটি করপোরেশনের সহযোগিতা গ্রহণের জন্য যোগাযোগ দুইটি মোবাইল নম্বর দেয়া হয়েছে। এগুলো হলো- ০১৭১৬-৪০৮০৭১ ও ০১৭১৩-০৯৮৯৫৬। এছাড়াও সংশ্লিষ্ট ওয়ার্ডের নম্বরে যোগাযোগ করার আহবান জানানো হয়েছে নগরবাসীর প্রতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশবান্ধব নগরী গড়তে নামছে ভ্রাম্যমাণ আদালত
আরও পড়ুন