Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ইতিহাসের সবচেয়ে বড় লজ্জায় ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম

দলের ব্যাটিং ধ্বসে কেউই দাঁড়াতে পারলেন না। ৯২ রানে সব শেষ! তখনও বোঝা যায়নি ভারতের জন্য সবচেয়ে লজ্জার দিন অপেক্ষা করছে। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়া খেলতে নামা ভারত শেষ পর্যন্ত ম্যাচটা হেরেছে রেকর্ড ব্যবধানে। হ্যামিল্টনে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৮ উইকেট আর ২১২ বল হাতে রেখে জিতেছে নিউজিল্যান্ড। বলের হিসেবে ভারতের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় হার এটি। যদিও প্রথম তিন ম্যাচ জিতে আগেই ৫ ম্যাচের সিরিজ নিশ্চিত করে ভারত।

এর আগে ২০১০ সালে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ২০৯ বল বাকি থাকতে ৮ উইকেটে হেরেছিল ভারত, সেটিই ছিল এতদিন পর্যন্ত বলের হিসেবে তাদের সবচেয়ে বড় হার। এছাড়া এই শ্রীলঙ্কার বিপক্ষেই দুই বছর পর (২০১২) হাম্বানটোটায় ৯ উইকেট আর ১৮১ বল বাকি থাকতে হেরে যায় ভারত। বলের হিসেবে ভারতের সবচেয়ে বড় হারের তালিকায় সেটি তৃতীয়। অবাক করার বিষয় হলো, রানের হিসেবে ভারতের সবচেয়ে বড় হারটিও শ্রীলঙ্কার বিপক্ষেই। শারজায় ২০০ সালে লঙ্কানদের কাছে ২৪৫ রানে হেরেছিল ভারত।

মাত্র ৯৩ রানের লক্ষ্যে নিউজিল্যান্ড পেরিয়ে যায় ১৪.৪ ওভারে। তৃতীয় উইকেটে ৫০ বলে ৫৪ রানের ঝড়ো জুটিতে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন তারা। নিকোলস ৪২ বলে ৩০ আর টেলর মাত্র ২৫ বলে অপরাজিত থাকেন ৩৭ রানে।
তবে অঘটন যা হওয়ার তা আগেই হয়ে গেছে। শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপকে ৩০.৫ ওভারেই গুটিয়ে দেয় কিউরা। স্বাগতিক বোলারদের তোপে কোনো ব্যাটসম্যান বিশের ঘরও ছুঁতে পারেননি। দলের সর্বোচ্চ ইনিংসটি দশ নাম্বার ব্যাটসম্যান যোগেন্দ্র চাহালের!
টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা বেশ দেখেশুনে করে ভারত। উদ্বোধনী জুটিতে শেখর ধাওয়ান আর রোহিত শর্মা তুলেন ২১ রান। ১৩ রান করে ধাওয়ান ট্রেন্ট বোল্টের শিকার হওয়ার পরই মড়ক লেগে যায় ভারতীয় ইনিংসে। ট্রেন্ট বোল্ট আর কলিন ডি গ্র্যান্ডহোম মিলে রীতিমত টুঁটি চেপে ধরেন ভারতীয় ব্যাটসম্যানদের। ৪০ রানের মধ্যে ৭টি আর ৫৫ রানে ৮ উইকেট হারিয়ে চোখে সর্ষে ফুল দেখছিল সফরকারিরা। নবম উইকেটে চাহাল ও কুলদ্বীপ যাদবের ২৫ রানের জুটিতে কিছুটা লজ্জা এড়ায় তারা।
বিধ্বংসী বোলিংয়ে বোল্ট ১০ ওভারে মাত্র ২১ রানে নেন ৫ উইকেট। ২৬ রান খরচায় ৩ উইকেট নেন কলিন ডি গ্র্যান্ডহোম। একটি করে উইকেট নেন টোড অ্যাস্টল আর জিমি নিশাম।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ৩০.৫ ওভারে ৯২ (রোহিত ৭, ধাওয়ান ১৩, গিল ৯, রায়ডু ০, কার্তিক ০, কেদার ১, হার্দিক ১৬, ভুবনেশ্বর ১, কুলদীপ ১৫, চাহাল ১৮*, খলিল ৫; হেনরি ০/৩০, বোল্ট ৫/২১, ডি গ্র্যান্ডহোম ৩/২৬, অ্যাস্টল ১/৯, নিশাম ১/৫)। নিউজিল্যান্ড : ১৪.৪ ওভারে ৯৩/২ (গাপটিল ১৪, নিকোলস ৩০*, উইলিয়ামসন ১১, টেইলর ৩৭*; ভুবেনশ্বর ২/২৫, খলিল ০/১৯, হার্দিক ০/১৫, চাহাল ০/৩২, কুলদীপ ০/২)। ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী। সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ভারত ৩-১ ব্যবধানে এগিয়ে। ম্যান অব দ্য ম্যাচ: ট্রেন্ট বোল্ট



 

Show all comments
  • Mohiuddin Polash ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০২ এএম says : 0
    শান্তি লাগে! এমন খবর শুনলে।
    Total Reply(0) Reply
  • Raihan Ahammed ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০২ এএম says : 0
    আহা! কি আনন্দ আকাশে বাতাশে।
    Total Reply(0) Reply
  • Tasnuva Hasan Laina ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০২ এএম says : 0
    i love cricket when india lose
    Total Reply(0) Reply
  • মুহিবুল্লাহ নোমান ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৩ এএম says : 0
    বিশ্বসেরা ব্যাটিং লাইন আপ কার? -ভারত। ৯ নম্বর পর্যন্ত ব্যাটিং লাইন আপ কার? ভারত। ৯২ রাতে অলআউট হয় কারা? -৪০৪ নট ফাউন্ড।
    Total Reply(0) Reply
  • Md.mamun hossain ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৩ এএম says : 0
    ভাই আপনি যে দেশেরই হউন না কেন, যে দল ভাল খেলে তাকে ভাল বলতে সমস্যা কি? আর যদি ভাল না বলতে পারেন ওকে। কিন্তু সমালচনা করেন কেন? তাও আবার না জেনে। ভারত ক্রিকেট সবসময় ভাল খেলে কিন্তু তাদের তু খারাপ দিন আশতেই পারে। একদিন খারাপ খেলতেই পারে। তাই বলে তারা ত খারাপ টিম নয়। আমি একজন বাংলাদেশি , আমি সবসময় দুয়া করি আমাদের দেশ ভারতের ্চেয়ে ও ভাল খেলুক। তাই বলে ভাল কে ভাল বলব না তা ত হয় না। Good Luck Bangladesh
    Total Reply(1) Reply
    • নাম প্রকাশে অনিচ্ছুক ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ এএম says : 0
      ভাই ভারতীয়রা ভালো খেললেও নিজেদের নিয়ে অনেক বেশি অহংকার করে । তাই তাদের এতো বেশি সমালোচনা ।
  • Md.mamun hossain ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৪ এএম says : 0
    India always a good cricket team. but they have also weakness because they played in Newzeland. already They win the series so its no matter for one day.
    Total Reply(0) Reply
  • Md. Shahin ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৫ এএম says : 0
    India's lowest totals in ODIs: Not include today's match. 54 63 78 79 88 91 100 100 103 103 Dadara ektu check kore niben.
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৫ এএম says : 0
    কী গো ভারতীয় দাদারা! ভারতের এমন হাল কেন?
    Total Reply(0) Reply
  • তুষার ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৫ এএম says : 0
    নিজের দেশের মাটিতে ৫৮ রানে অলআউটের লজ্জা তো আর পায়নি!
    Total Reply(0) Reply
  • Sajjad ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৬ এএম says : 0
    দুইবারের চ্যাম্পিয়ান, প্রবল শক্তিশালী ভারতীয় দলের মাত্র ৯২ রান করাটা নামের সাথে বেমানান, অতীতে অনেক দলেরই অনেক ইতিহাস আছে, তাই বলে মাত্র ৯২?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন