Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

পোশাক কারখানায় বেতন বকেয়া : ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

বকেয়া বেতনের দাবীতে রূপগঞ্জের বরপা অন্তিম নিটিং, ডাইং এন্ড ফিনিশিং কারখানার শ্রমিকরা গতকাল বৃহস্পতিবার সকালে বিক্ষোভ মিছিল বের করেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। প্রায় তিন ঘন্টাব্যাপি সড়ক অবরোধের কারণে ঢাকা-সিলেট মহাসড়কের দুদিকে ১৪ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। ফলে ভোগান্তিতে পড়ে যাত্রীরা। 

শ্রমিকরা জানান, গত নভেম্বর-ডিসেম্বর মাসের বকেয়া বেতন পরপর দুদফায় সময় দিয়েও দেয়নি কারখানা কতৃপক্ষ। সর্বশেষ ৩১ জানুয়ারী বেতন পরিশোধ করার আশ্বাস দেয় কারখানা কতৃপক্ষ। আশ্বাস অনুযায়ী বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানায় তালা ঝুলানো দেখে ক্ষুব্ধ হয়ে উঠে। একপর্যায়ে শ্রমিকরা বেতনের দাবীতে বিক্ষোভ মিছিল করে। পরে ঢাকা-সিলেট মহাসড়কে বৈদ্যুতিক খুঁটি ফেলে ও টায়ারে আগুন দিয়ে সড়ক অবরোধ করে রাখে। প্রায় ৩ ঘন্টাব্যাপি সড়ক অবরোধের ফলে ঢাকা-সিলেট মহাসড়কের দু’দিকে দীর্ঘ ২০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। যানজটের কারণে চরম ভোগান্তির শিকার হন যাত্রীরা। পরে পুলিশের পক্ষ থেকে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। আগামী মঙ্গলবার বেতন-ভাতার পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক থেকে সরে যায়।

কারখানার ম্যানেজার (প্রশাসন) মাহাবুব আলম ভূঁইয়া বলেন, আমাদের কিছু করার নেই। মালিকপক্ষ যেভাবে বলে আমরা সে অনুয়ায়ী শ্রমিকদের সময় দেই। বৃহস্পতিবার বেতন দেয়ার কথা ছিলো। কিন্তু বুধবার রাতে মালিকপক্ষ জানিয়েছে ব্যাংক থেকে টাকা তুলতে পারেনি। তাই আগামী মঙ্গলবার শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে।

রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুল হক বলেন, বেতনের দাবীতে শ্রমিকরা সড়ক অবরোধ করে রাখে। তবে অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি। বর্তমানে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক অসন্তোষ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ