Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

একজন পত্রিকার সম্পাদককে হত্যার পরিকল্পনা ছিল আনসারুল্লাহ বাংলা টিমের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪৪ পিএম
দেশে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংঘটন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল রাত ২টার দিকে রাজধানীর উত্তরা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। র‌্যাব জানায়, কারাগারে বন্দি আনসারউল্লাহ বাংলা টিমের (এবিটি)  প্রধান নেতা জসিম উদ্দিন রহমানীকে জামিনে মুক্ত করতে না পারলে কারগারে হামলার পরিকল্পনা ছিল বাহিরে থাকা এবিটির সদস্যদের। 
 
এছাড়া একটি জাতীয় পত্রিকায় বিবাহ সংক্রান্ত হাদিস নিয়ে কটুক্তি করায় ওই পত্রিকার সম্পাদককে হত্যার পরিকল্পনাও ছিল গ্রেপ্তারকৃতদের। আজ শুক্রবার সকালে কাওরান বাজারে মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান।
 
গ্রেপ্তারকৃত এবিটির সদস্যরা হলেন- মোঃ শাহরিয়ার নাফিস ওরপে মোঃ আম্মার হোসেন (২০), মোঃ রাসেল ওরপে সাজেদুল ইসলাম গিফারী (২৪),  মোঃ রবিউল ইসলাম ওরপে নুরুল ইসলাম (২৪),  মোঃ আব্দুল মালেক (৩১)। এসময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই, মোবাইল ও ধারালো অস্ত্র উদ্ধার করা হয়।
 
মুফতি মাহমুদ বলেন, গত ২৮ জানুয়ারী আশুলিয়া এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মোঃ আব্দুস ছোবহান ওরপে হাবিব (২৮) নামের একজনকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গতকাল রাত ২টার দিকে রাজধানীর উত্তরা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।
 
র‌্যাবের এই কর্মকর্তা বলেন, বর্তমানে গোপনে তারা সংগঠনকে উজ্জীবিত করার কাজ করে যাচ্ছে। তাদের অন্যতম পরিকল্পনা হল- তাদের সংগঠনের প্রধান জসিম উদ্দিন রহমানীকে কারাগার থেকে মুক্ত করা। যদি তারা তাদের নেতাকে আইনি প্রক্রিয়ার মাধ্যমে জামিনে মুক্ত করতে না পারে, তাহলে কারাগারে হামলা করে হলেও জসিম উদ্দিন রহমানীকে মুক্ত করবে বলে জানায়। জসিম উদ্দিনকে মুক্ত করার জন্য তারা ইতোমধ্যে অর্থ সংগ্রহ করেছে। তারই একাংশ গ্রেপ্তারকৃত রাসেলের কাছে জমা ছিল বলেও জানান তিনি।
 
তিনি আরও বলেন, গ্রেপ্তারকৃতরা শুধু তাদের নেতাকে মুক্ত করতে কারাগারে হামলার পরিকল্পনা করেনি। সেই সঙ্গে একটি জাতীয় পত্রিকায় জুলাইয়ের ২৮শে তারিখে বিবাহ সংক্রান্ত একটি প্রবন্ধ প্রকাশিত হয়। সে প্রবন্ধে হাদিস নিয়ে কটুক্তি করা হয়েছে এমন দাবি নিয়ে তারা ওই পত্রিকার সম্পাদককে হত্যার পরিকল্পনাও করে। এজন্য তারা গোপনে এবিটির মতাদর্শী সদস্যদের সুসংগঠিত করার চেষ্টা করছে। তবে চেষ্টা সফল হওয়ার আগেই তাদেরকে র্যাব সদস্যরা গ্রেপ্তার করতে সক্ষম হয় বলে জানান র্যাব কর্মকর্তা।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন