Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

কিশোরীকে গুলি করে হত্যা করল ইজরায়েলি সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:২০ পিএম

জেরুজালেম এবং অধিকৃত পশ্চিম ভূখণ্ডের মাঝে আল-জাইম চেকপয়েন্টে সামা জুহের মুবারক নামের ১৬ বছরের এক ফিলিস্তিনি কিশোরীকে গুলি করে হত্যা করেছে ইহুদিবাদি ইজরায়েলি সেনারা। তাদের অভিযোগ, ওই কিশোরী ছুরি হাতে আক্রমণ করেছিল ইজরায়েলি দখলদার বাহিনীকে। আত্মরক্ষায় গুলি চালিয়ে দেয় তারা।
মুবারক আদতে গাজার বাসিন্দা। যদিও তারা থাকত পশ্চিম ভূখণ্ডের রামাল্লায়। মুবারকের পরিবারের দাবি, ঠান্ডা মাথায় তাদের মেয়েকে খুন করেছে ইজরায়েলি বাহিনী। ইজরায়েলের পুলিশের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, মুবারক ওই চেক পয়েন্টের দিকে এগিয়ে যাচ্ছে। একটা গাড়ির কাছে এক দল ইজরায়েলি সেনার সামনে দাঁড়িয়ে সে। এর পরেই কিছুক্ষণের বাদানুবাদ। এর পরে খুব কাছ থেকে গুলি চালায় ইজরায়েলি সেনা। মাটিতে লুটিয়ে পড়ল মুবারক। আর একটি ভিডিওতে দেখা যাচ্ছে, মেয়েটির ব্যাগ খালি করে তার বই, স্কুলের জিনিসপত্রের মধ্যে তল্লাশি চালাচ্ছে ইজরায়েলি বাহিনী।
জেরুজালেম পুলিশ প্রধান যোরাম হালেভি দাবি করেছেন, ওই ফিলিস্তিনি কিশোরী একটি ছুরি বার করে ইজরায়েলি সেনা-পুলিশকে আক্রমণ করে। ওই কারণেই তাকে গুলি করা হয়। হালেভি যদিও বলেন, ‘ঘটনার তদন্ত শুরু হয়েছে। কেন ওই ঘটনা ঘটল, তার কারণ এখনও জানা যায়নি। কেন মেয়েটি চেক পয়েন্টে এসেছিল, তা তদন্ত করে দেখা হচ্ছে।’
দিন কয়েক আগেই তিন ফিলিস্তিনিকে খুন করার অভিযোগ ওঠে ইজরায়েলি সেনার বিরুদ্ধে। গত শনিবার পশ্চিম ভূখণ্ডের আল-মুঘেইর গ্রামে ইজরায়েলি সেনার গুলিতে মৃত্যু হয় ৩৮ বছর বয়সি হামদি নাসানের। সিলওয়ার গ্রামে পাথর ছোড়ার ‘অপরাধে’ গুলি করে হত্যা করা হয় আয়মান হামেদকে। শনিবার সকালে পূর্ব জেরুসালেমে দামাস্কাস গেট-এ তাড়া করে হত্যা করা হয় রিয়াদ শামাসনে।
২০১৫ সালের ডিসেম্বর মাসে ইজ়রায়েল তাদের অস্ত্র আইন শিথিল করে দেয়। বাহিনীকে অনুমতি দেওয়া হয়, কেউ পাথর ছুড়লে বা আক্রমণ করলে সঙ্গে সঙ্গে গুলি চালাতে পারে তারা। অভিযোগ, সেই থেকে একের পর এক নিরীহকে হত্যা করছে ইজরায়েলি সেনা। সূত্র: আল-জাজিরা।



 

Show all comments
  • jack ali ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৪৪ পিএম says : 0
    May Allah destroy Isreal===Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজরায়েলি সেনারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ