Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

প্রবাসী কর্মী নির্যাতন ঘটনায় আইনি পদক্ষেপ মালয়েশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

মালয়েশিয়ায় বাংলাদেশী কর্মীদের ওপর নানা নির্যাতনের দায়ে অভিযুক্ত কোম্পানির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে মালয়েশিয়া সরকার। এতে অভিবাসী কর্মীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। মালয়েশিয়া থেকে নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।
মালয়েশিয়ার চিকিৎসাসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা দায়ের করবে দেশটির সরকার। বাংলাদেশি ও নেপালি কর্মীদের সঙ্গে বাজে আচরণ, তিন মাস ধরে তাদের বেতন-ভাতা না দেওয়াসহ সরকারি তদন্তে ৪২টি অভিযোগের আলামত পাওয়ার পর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দেশটির সরকার মামলা দায়ের করতে যাচ্ছে। মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম. কুলাসেগারানকে উদ্ধৃত করে মালয় মেইল খবরটি জানিয়েছে। কুলাসেগারান দাবি করেন, গত বছরের আগস্ট থেকে কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত করছে মালয়েশীয় সরকার। গত ডিসেম্বরে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক অনুসন্ধান থেকে জানা যায়, ডব্লিউআরপি নামক প্রতিষ্ঠানের কারখানায় কাজ করা বাংলাদেশি কর্মীদের বাধ্যতামূলক ওভারটাইম করানোর পাশাপাশি জোরপূর্বক শ্রমদানে বাধ্য করা হচ্ছে। গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে ওই কর্মীরা অভিযোগ করেন, বেতন বকেয়া রাখা, ঋণের জালে আটকানো ও পাসপোর্ট জব্দ করে রাখার মতো পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন তারা। গার্ডিয়ান আন্তর্জাতিক শ্রম সংঘের নীতিকে বিবেচনায় নিয়ে একে আধুনিক শ্রমদাসত্বের পরিস্থিতি আখ্যা দেয়। তবে সে সময় ডব্লিউআরপি কর্তৃপক্ষ সে অভিযোগ নাকচ করে দেয়। এক সম্ভাব্য ক্রেতা ডব্লিউআরপির কারখানা ঘুরে আসার পর বলেছেন, কারখানার ভেতরে প্রবেশের পর সেখানকার পরিবেশ দেখে তিনি খুবই মর্মাহত হয়েছেন। এত বাজে কর্মপরিবেশ তিনি কোথাও দেখেননি। আবার এক হাজার ৮০০ কর্মী ধারণক্ষমতাসম্পন্ন হোস্টেলে রাখা হয়েছে তিন হাজারেরও বেশি কর্মীকে।
মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম. কুলাসেগারান বৃহস্পতিবার কামপুং তাই লি গ্রামের বাসিন্দাদের মাঝে ত্রাণ বিতরণ করেন। সে সময় সাংবাদিকদের তিনি জানান, ডবিøউআরপির বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি জানান, অভিযোগগুলোর মধ্যে একটি হলো বাংলাদেশি ও নেপালি কর্মীদের জন্য যথাযথ জীবনমান নিশ্চিত করতে ব্যর্থ হওয়া। এ অভিযোগ তুলে কয়েক দিন আগেও ধর্মঘট পালন করেছেন দুই হাজার কর্মী। গত বছরের আগস্ট থেকে তদন্ত চলছে জানিয়ে কুলাসেগারান জানান, তদন্তে তাদের বিরুদ্ধে ৪২টি অভিযোগের আলামত পাওয়া গেছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়ায়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ