Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

মাঘেই শীত বিদায়ের পথে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

প্রবাদ-প্রবচন এবার ফলেনি। পূর্বাভাসও মিলেনি। মাঘের শীতে বাঘ কাঁপেনি! মাঘ মাসের তৃতীয় সপ্তাহ না যেতেই মৃদুমন্দ শীত যা গায়ে লেগেছিল তাও বিদায়ের পথে। গেল পৌষ মাসে পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ ৪.৯ ডিগ্রি সেলসিয়াসে নামে। এটাই ছিল চলতি শীতঋতুতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। পঞ্চগড় জেলা ছাড়া দেশের কোথাও ‘স্বাভাবিক’ শীতের তীব্রতা ছিল না। কুয়াশার ঘনত্বও এবার কম।
আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে, এ সপ্তাহের শেষের দিকে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নাই।
গতকাল (শুক্রবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রাম ও ফেনীতে ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা যশোরে ৮.২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯.৬ এবং সর্বনিম্ন ১৩.৪ ডিগ্রি সে.। যা মওসুমের বর্তমান সময়ের স্বাভাবিকের চেয়ে বেশিই রয়েছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।
মৌলভীবাজার, পঞ্চগড়, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। রংপুর বিভাগে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস এবং দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতে

১৩ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ