Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

‘আগামীর আলভেস’কে পেয়েছে বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম


বার্সেলোনার সাবেক রাইটব্যাক দানি আলভেস ও রাইট উইঙ্গার হিসেবে খেলা লিওনেল মেসির অসাধারণ বোঝাপড়ার বিষয়টা এখনো বার্সা সমর্থকদের মনে উঁকি দেয়। আলভেস বার্সা ছাড়ার পর এই শূণ্যস্থান পূরণ করতে পারেনি কেউই। মিডফিল্ডার হলেও সার্জি রবার্তোকে রাইটব্যাক হিসেবে কাজ চালিয়ে নিচ্ছেন কোচ আর্নেস্তো ভালভার্দে। বেনফিকা থেকে পর্তুগিজ রাইটব্যাক নেলসন সেমেদোকে আনা হলেও কোচের মন জয় করতে পারেননি সেমেদো। তাই এবার আলভেস-নেইমারদের দেশ ব্রাজিল থেকেই রাইটব্যাক আনলো বার্সা। ১৯ বছর বয়সী সেই তরুণের নাম এমারসন।

এবারের শীতকালীন দলবদলের সময়সীমা শেষ হয়েছে বৃহস্পতিবার রাতে। এই দলবদলে বার্সেলোনা নিজেদের বেশ শক্তিশালী করেছে। শেষ দিনে এস এমারসনকে দলে টেনেছে কাতালান ক্লাবটি। এর আগে আরও দুই ডিফেন্ডারকে দলে ভিড়িয়েছে বার্সা- কলম্বিয়ার সেন্টারব্যাক হেইসন মুরিয়ো ও ফরাসি সেন্টারব্যাক জ্যাঁ-ক্লাইর তোদিবো। এছাড়া ঘানার উইঙ্গার কেভিন-প্রিন্স বোয়াটেং ও ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ংকেও কিনেছে কাতালান ক্লাবটি।

ব্রাজিলিয়ান সতীর্থ হিসেবে রোনালদিনহো থেকে শুরু করে নেইমার, দানি আলভেস, ম্যাক্সওয়েল, আদ্রিয়ানোর সঙ্গে খেলেছেন মেসি। এখন খেলছেন ফিলিপ কুতিনহো, আর্থার মেলো, ম্যালকমের মতো প্রতিভাদের সঙ্গে । এদের পথ ধরে এবার বার্সায় এলেন আরেক ব্রাজিলিয়ান, অ্যাটলেটিকো মিনেইরোর রাইটব্যাক এমারসন। এজন্য বার্সার খরচ হয়েছে প্রায় ১২ মিলিয়ন ইউরো। যদিও এই মৌসুমে বার্সার জার্সি গায়ে দেখা যাবে না এমারসনকে। স্প্যানিশ লিগের সঙ্গে মানিয়ে নিতে আগামী ছয় মাস এমারসনকে আরেক স্প্যানিশ ক্লাব রিয়াল বেটিসে ধারে পাঠিয়েছে বার্সা। অবশ্য দক্ষিণ আমেরিকার অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে এখন ব্রাজিলের হয়ে প্রতিনিধিত্ব করছেন এমারসন। নিজেদের ওয়েবসাইটে এমারসনকে ‘আগামীর দানি আলভেস’ হিসেবে আখ্যা দিয়েছে বার্সেলোনা, ‘আলভেসের মতো সমানতালে আক্রমণ ও রক্ষণ, দুটোই করতে পারেন এমারসন।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা

১২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন