Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বজ্রপাতে রাজধানীসহ সারা দেশে নিহত ৩৫

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সারাদেশে বজ্রপাতের পৃথক ঘটনায় ৩৫ জন নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর যাত্রাবাড়ী ও ডেমরা, কিশোরগঞ্জ, রাজশাহী, সিরাজগঞ্জে, নাটোরের, গাজীপুর, নরসিংদী, বি বাড়ীয়াসহ বিভিন্ন জায়গায় এসব নিহতের ঘটনা ঘটেছে।
রাজশাহীতে নিহত ৫
রাজশাহী, মোহনপুর উপজেলার বিভিন্ন স্থানে বজ্রপাতে ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত চারজন। আহতদের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে। নিহতরা হলো, মোহনপুর আতা নারায়ণপুর গ্রামের শামসুদ্দিনের ছেলে আব্দুর রাজ্জাক, হাটতৌড় গ্রামের আব্দুর রহমানের ছেলে আব্দুল আজিজ ও ডাঙ্গাপাড়া গ্রামের দীপেন চন্দ্রের ছেলে সত্য চন্দ্র। বাকী দুই জনের পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
এদিকে, মোহনপুরে বজ্রপাতের ঘটনায় আরো তিনজন এবং বাগমারায় একজন আহত হয়েছেন। আহতরা হলো, মোহনপুর মোলাডাইং এলাকার খবির উদ্দিনের স্ত্রী জাহানারা, বারুইপাড়া এলাকার আব্দুর রহিমের স্ত্রী আলীমুন, কোলাপুরি গ্রামের কালুর ছেলে জামাল ও বাগমারা ধামিন কৌড় গ্রামের কালামের স্ত্রী রহিমা। আহতদের মোহনপুর ও বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
স্থানীয়রা জানান, দুপুর দেড়টার দিকে মোহনপুর উপজেলায় ঝড়-বৃষ্টির সময় বিলের পাশে ধান কাটার সময় সত্য ও আব্দুল আজিজ এবং বাড়িতে টিনের চালার নিচে অবস্থান করার সময় বজ্রপাতে আব্দুর রাজ্জাক আহত হয়। পরে তাদের স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন। অপরদিকে, বাগমারা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মতিয়ার রহমান জানান, বজ্রপাতে একজন আহত হওয়ার কথা শুনেছি। স্বাস্থ্য কমপ্লেক্সে পুলিশ পাঠানো হয়েছে।
ডেমরায় ফুটবল খেলতে গিয়ে দুই ছাত্র নিহত
রাজধানীর ডেমরার কোনাপাড়া কাঠেরপুল এলাকায় ফুটবল খেলার সময় বজ্রপাতে ২ জন ছাত্র নিহত হয়েছে। এ সময় আরো একজন আহত হয়েছে। গতকাল বিকেলে চারটায় এ ঘটনা ঘটে। নিহতদের নাম তাহসান লিংকন (২০) এবং শাহেদ (২৪)। আহতের নাম রায়আন (১৮)।
তাদের এক বন্ধু মেহেদী জানায়, আমরা বিকেল আনুমানিক সাড়ে ৪টার দিকে প্রায় ২০ থেকে ২৫ জন মাঠে ফুটবল খেলছিলাম। এ সময় ঝড়ো বৃষ্টি শুরু হলে বজ্রপাত হয়। হঠাৎ আগুনের ঝিলিক দেখতে পাই। এ সময় মাঠে তিনজন আহত হয়। পরে তাদেরকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ (নায়েক) রফিকুল ইসলাম জানায় লাশ দুইটি ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়ায় বজ্রপাতে নারী নিহত:
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়নের দোবাজাইল গ্রামে বজ্রপাতে জাহানারা বেগম (৫০) নামে এক নারী নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে।
এসময় তার দুই মেয়ে তাসমিনা আক্তার (৩২) ও রোমেজা আক্তার (১২) আহত হয়। আহতদের উদ্ধার করে স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। নিহত জাহানারা একই গ্রামের রফিকুল ইসলাম রুকু মিয়ার স্ত্রী।
অরুয়াইল পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ পরিদর্শক (এসআই) মশিউর রহমান জানান, দুপুরে বাড়ির সামনে সাংসারিক কাজ করছিলেন জাহানারা ও তার দুই মেয়ে। এসময় বজ্রপাত হলে তারা তিনজনই গুরুতর আহত হন। এ অবস্থায় পরিবারের সদস্যরা তাদের উদ্ধার করে স্বাস্থ্যকেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক জাহানারাকে মৃত ঘোষণা করেন।
গাজীপুরে ২ জন নিহত
গাজীপুরের কাপাসিয়ায় বজ্রপাতে দুইজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার সাতানা গ্রামের সানাউল্লাহ বেপারীর ছেলে মো. সাত্তার আলী (২৬) এবং কাপাসিয়ার খিরাটি গ্রামের কাজল মিয়ার স্ত্রী রুবিনা (৪০)। কাপাসিয়া থানার উপ-পরিদর্শক মো. শাহজাহান জানান, দিনমজুর মো. সাত্তার আলী কাপাসিয়া উপজেলার উত্তরখামের গ্রামের আব্দুর রশীদের জমিতে ধান কাটছিল। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। অপরদিকে, গৃহবধূ রুবিনা মাঠ থেকে গরু নিয়ে ফেরার পথে বজ্রপাতের কবলে পড়ে ঘটনাস্থলেই মারা যান।
সিরাজগঞ্জে ৫ জন
রায়গঞ্জ ও উল্লাপাড়া উপজেলার পৃথকস্থানে বজ্রপাতে শিশুসহ পাঁচজন নিহত হয়েছে। এসময় দুইটি গরুও মারা যায়। নিহতরা হলো, রায়গঞ্জ উপজেলার চকপুর গ্রামের নুর নবীর শিশু কন্যা নুপুর খাতুন (৮) ও বৈকন্ঠপুর গ্রামের দারুজ্জামানের ছেলে আব্দুল মোতালেব (৪২), একই উপজেলার বেতগাতী গ্রামের বাসিন্দা এবং রায়গঞ্জের হাসিল মাদরাসার সহকারী শিক্ষক আনোয়ার হোসেন (৪৫), উল্লাপাড়া উপজেলার শিমলা গ্রামের আব্দুল লতিফ (৩৫) ও বেতুয়া গ্রামের গৃহবধূ শাহিনুর বেগম (৩০)।
পাবনায় ৬ জন
আমিনপুরের পৃথক স্থানে বজ্রপাতে ছয়জনের মৃত্যু হয়েছে। এরা হলো, আহম্মদপুর ইউনিয়নের দক্ষিণচর গ্রামের মৃত রইছ সরদারের ছেলে শহীদ সর্দার (৫৮), সোনাতলা গ্রামের ইউসুফ সেখ ওরফে এছো সেখের ছেলে হীরা (১৩), বাঘলপুর গ্রামের ময়েন সরদার (৬৫) এবং তার নাতনী মৃত শিরু সরদারের মেয়ে শিখা খাতুন (১৩)। বৃহস্পতিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। বাকী দুইজনের পরিচয় পাওয়া যায়নি।
নরসিংদীতে ৩ জন
সদর ও রায়পুরা উপজেলায় বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে।
নিহতরা হলো, রায়পুরা উপজেলার শ্রীনগর ইউনিয়নের ফকিরেরচর গ্রামের জোছনা বেগম (৩৮), নরসিংদী সদর উপজেলার মহিসাষুরা গ্রমের কৃষক আব্দুল করিম (৫০) ও নজরপুরের চরাঞ্চলের ফুলি বেগম (৩২)।
কিশোরগঞ্জে ৪ জন
বাজিতপুর ও হোসেনপুরে বজ্রপাতে কলেজছাত্রসহ চারজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে পৃথক দ্ইুটি ঘটনা ঘটে। নিহতরা হলো, বাজিতপুর উপজেলার দিলালপুর ইউনিয়নের বাহেরনগর গ্রামের মঞ্জু মিয়ার ছেলে স্বপন মিয়া (২০), একই উপজেলার পিরিজপুর ইউনিয়নের কইকুরী গ্রামের আবু বক্করের স্ত্রী রিজিয়া বেগম (৫৬), হোসেনপুর উপজেলায় আড়াইবাড়িয়া গ্রামের রহমত আলীর ছেলে ও হোসেনপুর ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির প্রথম বর্ষের ছাত্র শরীফুল ইসলাম শুভ (১৮) এবং তাড়াইল উপজেলার জাওয়ার ইউনিয়নের ইশাবশর গ্রামের আব্দুল কুদ্দুসের স্ত্রী মমতা বেগম (৪৫)। দিলালপুর ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান গোলাম কিবরিয়া নভেল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এদিকে, বিকেল বাড়ি থেকে চর বিশ্বনাথপুর এলাকায় ধানাকাটা শ্রমিকদের জন্য খাবার পানি নিয়ে যাওয়ার পথে বজ্রপাতে মৃত্যু হয় কলেজছাত্র শুভর।
নেত্রকোনা ১
কেন্দুয়ায় বজ্রপাতে কৃষক রইছ উদ্দিন (৫০) নিহত হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে উপজেলার আশুজিয়া ইউনিয়নের ভগবতীপুর গ্রামের পানিডুবি বিলের খালপাড় এ ঘটনা ঘটে। নিহত রইছ উদ্দিন ভগবতীপুর গ্রামের মৃত শামছ উদ্দিনের ছেলে। আশুজিয়া ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান রফিকুল ইসলাম বজ্রপাতে রইছ উদ্দিনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
হবিগঞ্জে ১ জন
বানিয়াচংয়ে হাওড়ে ধান কাটতে গিয়ে বজ্রপাতে এক কৃষক নিহত হয়েছেন। তিনি উপজেলার প্রতাপপুর গ্রামের তাজুল মিয়ার ছেলে হাবিব মিয়া (৩০)।
নওগাঁয় ১ জন
আত্রাইয়ে বজ্রপাতে জয়নাল উদ্দিন (৬৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। কৃষক জয়নাল উদ্দিন উপজেলার বিষা উত্তর গ্রামের মৃত ব্যাঙ্গা প্রামাণিকের ছেলে। আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুদ্দৌজা বিষয়টি নিশ্চিত করেছেন।
নাটোরে ২ জন
লালপুরে বজ্রপাতে নারীসহ দুজন নিহত হয়েছেন। দুইজন আহত হয়েছেন। আহতদের লালপুর উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নীলফামারীতে ১ জন
কিশোরগঞ্জে বজ্রপাতে লালবিবি বেগম (৩৫) এক গৃহবধূর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার মাগুড়া ইউনিয়নের ফুলের ঘাট গ্রামে ঘটনা ঘটে। নিহত গৃহবধূ ওই গ্রামের কৃষি শ্রমিক আলম হোসেনের স্ত্রী। মাগুড়া ইউনিয়নের ৯নং ওয়াডের ইউপি সদস্য লিয়াকত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এছাড়াও পিরোজপুরে ১ জন নিহতের সংবাদ পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে তার পরিচয় জানা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বজ্রপাতে রাজধানীসহ সারা দেশে নিহত ৩৫
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ