Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সউদীর দুই প্রভাবশালী মন্ত্রী ঢাকা আসছেন

বড় বিনিয়োগ প্রস্তাবের সম্ভাবনা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সউদী সরকারের অর্থ ও পরিকল্পনা এবং বাণিজ্য বিনিয়োগ মন্ত্রী একসঙ্গে ঢাকা আসছেন। এরা হলেন, অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরি এবং বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির। তাদের সঙ্গে থাকছে বিশাল বিনিয়োগ প্রতিনিধিদল। আগামী সপ্তাহে তাদের সফরটি হওয়ার প্রস্তাব রয়েছে। কূটনৈতিক সূত্রে জানা গেছে, দুই সউদী মন্ত্রীর সফরটি নিশ্চিত হবে তবে সফরের তারিখ খানিকটা পিছিয়ে যেতে পারে। সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক করতে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।
এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের বলেছেন, সউদী বিনিয়োগকারীরা বাংলাদেশে আসছেন। সউদী সরকারের দুই প্রভাবশালী মন্ত্রী আসছেন। ঢাকাস্থ সউদীর রাষ্ট্রদূত এ নিয়ে আলোচনা করে গেছেন। আমি আশা করছি, ওই সফরে তারা বড় বিনিয়োগের প্রস্তাব করবেন। আমরা তাদের বিনিয়োগ চাই।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সফরের বিষয়ে এখনও কোনো কিছু চূড়ান্ত হয়নি। একজন উর্ধ্বতন কর্মকর্তা গতকাল রাতে বলেন, সউদী আরবের এত হাই প্রোফাইল ডেলিগেশনের এটাই হবে প্রথম বাংলাদেশ সফর। বিশেষ করে বিনিয়োগের আলোচনায় অতীতে সউদী আরবের তরফে এমন আগ্রহ দেখানো হয়নি। হাইপ্রোফাইলের কারনেই সফরসূচী চূড়ান্ত করতে একটু সময় লাগবে। এতে করে সফরের তারিখ আগামী সপ্তাহে না হয়ে আরেকটু পিছিয়ে যেতে পারে।
দায়িত্বশীল সূত্র মতে, সউদী সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরি এবং বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে প্রতিনিধিদলটি আসবে। সেই দলে সউদী ফান্ড ফর ডেভেলপমেন্ট এবং পাবলিক ইনভেস্টমেন্ট বিষয়ক উচ্চ পর্যায়ের কর্মকর্তা অন্তর্ভুক্ত থাকছেন। সূত্র জানায়, শেষ পর্যন্ত প্রতিনিধিদলে মন্ত্রী ও কর্মকর্তাদের সংখ্যা বাড়তে পারে।



 

Show all comments
  • Deepak Eojbalia ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২১ এএম says : 0
    Every country has an intention to invest in our country.
    Total Reply(0) Reply
  • Taskin Alam ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২১ এএম says : 0
    Thanks..invest more money for our country and that's what we want.
    Total Reply(0) Reply
  • Md.Abdul Khaleque ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২১ এএম says : 0
    বিএনপি আর জামাতের ঘুম হারাম হবে। সৌদী ছুটবে এ বিষয়ে না বলার জন্য।
    Total Reply(0) Reply
  • মিছির আলী মণ্ডল ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২১ এএম says : 0
    Foreign Investment will boost the economy and employment but in the long run we need political stability and law and order improvement. Law and order situation not improving
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    If they invest here then they will also put pressure on government for stability, law and order.
    Total Reply(0) Reply
  • Mithu ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    সরকারে উচিৎ হবে এমন বিনিয়োগ উৎসাহিত করা যাতে একটা বিনিয়োগকে কেন্দ্র করে ছোটোখাটো দেশীয় বিনিয়োগ গড়ে উঠার সুযোগ পাই , শুধুমাত্র চাকরির সুযোগ সৃষ্টি হবে এমন ধারনা থেকে এখন বেরিয়ে আসার সময়
    Total Reply(0) Reply
  • hafiz anwar ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    খুউব ভালো।
    Total Reply(0) Reply
  • Mazhar Islam ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    আরবীরা ইউরোপ আমেরিকায় প্রচুর বিনিয়োগ করেছে। এশিয়ার মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে স্থিতিশীল শান্তিপ্রিয় বিনিয়োগযোগ্য দেশের তালিকায় বাংলাদেশ সবার উপরে। তারা আমাদের দেশে বিনিয়োগ করে লাভবান হলে বাংলাদেশ আরবিদের জন্য বিনিয়োগ হাবে পরিনত হবে।
    Total Reply(0) Reply
  • ছিদ্দিক ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    কয়দিন পরে বলবে সৈন্য দাও , আমাদের রাজত্ব বাঁচাও । যাদের হাতে সিরায়া , ইরাক আর ইয়ামেনের নিরীহ নিরাপরাধ মানুষের রক্ত লেগে আছে । যাদের হাতে খাশোগির মত আপোষহীন সাংবাদিক নিহিত হয় । তাদের কাছ থেকে টাকা নিয়ে উন্নায়ন চাই না ।
    Total Reply(0) Reply
  • Sikder delowar hosen ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    omg...Excellent news for Us
    Total Reply(0) Reply
  • মহম্মদ সালাউদ্দিন ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    বুঝে সুঝে এগানো দরকার। আমরা পাকিস্তান নই যে কিছু টাকার লোভে আমাদের দেশ আরবদের কাছে জিম্মি করে দেব।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    অবকাঠামো তৈরীর অর্থাৎ রাস্তা ঘাট নির্মাণে সৌদি আরবকে priority দেয়া দরকার I কারণ তাদের এই বিষয়ে expertise আছে I সৌদি আরবে বিশাল হাই ওয়ে নেটওয়ার্ক আছে এবং তা' রক্ষনাবেক্ষনের জন্য সাজসঞ্জাম ও লোকবল (বিদেশী) আছে I
    Total Reply(0) Reply
  • মজলুম ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    Good news for Bangladesh economy. Hope many giant companies are investing in our country and help to build a great nation. Thanks to Govt.
    Total Reply(0) Reply
  • Atiqul Ebne Bahadur ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    আমি নিশ্চিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি আর ১০ বছর ক্ষমতায় থাকেন। তাহলে, বাংলাদেশ বিশ্বে শীর্ষ ৭০ টি ধনী দেশের মধ্যে ঢুকে পরবে। ইতিমধ্যে বাংলাদেশ ১১২ নম্বরে অবস্থান করতেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ