Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

এসএসসি পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

২০১৯ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সারা দেশে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক স্তরের পাবলিক এই পরীক্ষায় এবছর অংশ নিচ্ছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০ লাখ ৬৪ হাজার ৮৯২জন ছাত্রী। পরীক্ষার প্রথম দিনে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা এবং মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে প্রথম দিনে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় বসা শিক্ষার্থীদের প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকাল ১০টায় রাজধানীর আশকোনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন।
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, এবার ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ১৭ লাখ ১০২ জন, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং এসএসসি (ভোকেশনাল)-এ ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় বসবে।
এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী ৩ লাখ ৯১ হাজার ৫৪ জন। দেশের ভেতরের পাশাপাশি দেশের বাইরেও ৮টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন, সাহাম কেন্দ্রে মোট ৪৩৪জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।
পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষা দিতে পারবেন। অন্যান্য বছরের মতো এবারও প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পালসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় পাবেন। একই সঙ্গে পরীক্ষার কক্ষে তাদের অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। এবারও বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা কেন্দ্রে নির্ধারিত আসনে বসতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ব্যতিত অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সচিব এমন একটি মোবাইল ব্যবহার করবেন যেটি দিয়ে ইন্টারনেট ব্যবহার করা যায় না এবং ছবি তোলা যায় না (ফিচার ফোন)।
এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা হবে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ। মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা হবে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ। আর কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালের তত্ত্বীয় পরীক্ষা চলবে ২ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি এবং ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ