Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসই’র ১৫০ কোটি ৮৬ লাখ টাকা আয়কর প্রদান

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ২০১৫ সালে শেয়ার লেনদেনের কর বাবদ ১৫০ কোটি ৮৬ লাখ সাত হাজার ৭৬৫ টাকা আয়কর প্রদান করেছে। দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা জানান, ২০১৫ সালে দেশের পুঁজিবাজারে মন্দা অবস্থা বিরাজ করছিল। বছরটিতে বাজারের লেনদেনসহ মূলধন কমে। বাজারের এ নেতিবাচক অবস্থার মধ্যেও ডিএসই প্রায় ১৫০ কোটি টাকা আয়কর পরিশোধ করেছে। তিনি বলেন, পুঁজিবাজার স্থিতিশীল হলে দেশের অর্থনীতি স্থিতিশীল হবে। কারণ বাজার ভালো হলে একদিকে দেশে উপার্জনক্ষম মানুষের সংখ্যা বাড়বে, অন্যদিকে সরকারি কোষাগারে রাজস্ব পরিশোধের হারও বাড়বে।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়, ২০১৫ সালে ব্রোকারেজ কম্পানি থেকে উৎসে কর বাবদ ১০৩ কোটি ১৩ লাখ ৯৮ হাজার ৪২৩ টাকা কর পেয়েছে এনবিআর। আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী এ কর পরিশোধ করা হয়েছে। স্পন্সর ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি বাবদ ৪৭ কোটি ৭২ লাখ ৯ হাজার ৩৪২ টাকা কর জমা হয়েছে এনবিআরের কোষাগারে। আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩ এম ধারা অনুযায়ী এনবিআর এ কর পায়।
এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, পুঁজিবাজার অর্থনীতির জন্য উল্লেখযোগ্য একটি ক্ষেত্র। এ বাজার স্থিতিশীল হলে এনবিআরের কর আদায় আরো বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই’র ১৫০ কোটি ৮৬ লাখ টাকা আয়কর প্রদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ