Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে তুর্কি রাষ্ট্রদূত প্রত্যাহার এ খবর সত্য নয় -পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিল দেশটি। তুরস্কের রাষ্ট্রপ্রধান রিসেপ তাইপে এরদোগান গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে। তবে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদেরকে বিষয়টি নিশ্চিত নয় বলে জানান। উল্লেখ্য, তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওসতুর্ক ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ঢাকায় দায়িত্ব পালন করে আসছেন।
এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক কোনওভাবেই তারা রাষ্ট্রদূত প্রত্যাহারের বিষয়টি জানেন না। তবে গত বুধবার তুর্কি দূতাবাস এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছে, ১২ মে বৃহস্পতিবার থেকে রাষ্ট্রদূত ছুটিতে যাচ্ছেন।
সাধারণত কোনও দেশের রাষ্ট্রদূত ছুটিতে বা অন্য কোনও কারণে দেশ ত্যাগ করলে সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে তা অবহিত করতে হয়।
এদিকে একটি তুর্কি নিউজ ওয়েবসাইট আনাডুলু খবর দিচ্ছে, ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওযটুককে শলাপরামর্শ করার জন্য আংকারায় ডেকে পাঠানো হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে ওই নিউজ সাইটের খবরে বলা হয়, রাষ্ট্রদূত ডেভরিম ওযটুক বৃহস্পতিবার আংকারায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গতকাল সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, তুরস্কের রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে প্রত্যাহার করার খবর সত্য নয়। শাহরিয়ার আলম বলেন, তিনি (তুর্কি রাষ্ট্রদূত) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়ে জানিয়ে কয়েকদিনের জন্য দেশের (বাংলাদেশের) বাইরে গেছেন। তার অবর্তমানে কে দায়িত্ব পালন করবেন সে কথাও আমাদের জানিয়েছেন।
তিনি বলেন, কূটনীতিকদের এটি একটি স্বাভাবিক চর্চা। কূটনীতিকরা নিজের দেশে আলোচনা করার জন্য কিংবা অন্য কোনো দেশেও যেতে পারেন। ফলে কোনো কোনো বিদেশি বার্তা সংস্থা তুরস্কের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের যে খবর দিয়েছে, তারা তা কোথা থেকে পেয়েছে তা আমাদের জানা নেই।
নিজামীর ফাঁসির নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান গত ১০ মে বলেছেন, নিজামীর বয়স ৭০ বছরের ওপরে। আমি বিশ্বাস করি তিনি কোন অপরাধ করতে পারেন না। তিনি বলেন, এটা ঘৃণার বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই না। বারবার অনুরোধ সত্তে¡ও তাকে মৃত্যুদÐ দেয়া হয়েছে। এটা কোন সুশাসনও নয়, নয় কোন গণতান্ত্রিক মানসিকতা।
এর আগে তুরস্কের পক্ষ থেকে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে দÐিতদের ফাঁসি কার্যকর ঠেকাতে গত তিন বছরে বার বার বাংলাদেশের প্রতি আহŸান জানানোর বিষয়টি তুলে ধরে বিবৃতিতে বলা হয়, তুরস্ক মনে করে, এ ধরনের পদ্ধতিতে অতীতের ক্ষত নিরাময় সম্ভব নয়, বরং তা আমাদের বাংলাদেশি ভাইদের মধ্যে ঘৃণা ও শত্রæতা আরও বাড়িয়ে দেবে।
এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। কোনো দেশের অভ্যন্তরীণ কোনো বিষয় এ সম্পর্কে ব্যত্যয় ঘটাতে পারবে না।
যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে তুরস্কের বিরোধিতার বিষয়ে তিনি বলেন, এ বিচারের বিষয়ে এর আগেও তুরস্ক কিছু প্রশ্ন তুলেছিল। আমরা তাদের যথাযথ জবাব দিয়েছি।
উল্লেখ্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে গত মঙ্গলবার দিবাগত রাতে মতিউর রহমান নিজামীর মৃত্যুদÐ কার্যকর করা হয়। এর প্রতিবাদে তুরস্কে কয়েকটি বিক্ষোভও হয়। গত ১১ মে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজামীর ফাঁসি দেয়ায় তীব্র নিন্দা জানিয়ে বিবৃতিও প্রকাশ করে। এটি ঢাকাস্থ তুরস্ক দূতাবাসের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।
বিবিসি বাংলা জানিয়েছে, বাংলাদেশ যুদ্ধাপরাধীদের বিচার শুরু করার পর থেকে যেসব দেশ এর বিরুদ্ধে অবস্থান নেয় তার মধ্যে তুরস্ক অন্যতম। এর আগে জামায়াতের সাবেক আমির গোলাম আযমকে ফাঁসির দÐ না দেয়ার অনুরোধ করে তুরস্কের সাবেক প্রেসিডেন্ট আহমেত দাভুতোগলু বাংলাদেশের প্রেসিডেন্টের কাছে চিঠি লিখেছিলেন। তুরস্কসহ কয়েকটি দেশ বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারের মান নিয়েও প্রশ্ন তোলে। তবে বাংলাদেশ সরকার এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ থেকে তুর্কি রাষ্ট্রদূত প্রত্যাহার এ খবর সত্য নয় -পররাষ্ট্র প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ